ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিচ্ছেন নাজনীন আহমেদ

ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিচ্ছেন নাজনীন আহমেদ
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বাংলাদেশের কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিচ্ছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ। ১ জুলাই থেকে তিনি ইউএনডিপি ঢাকা কার্যালয়ে নতুন যাত্রা শুরু করবেন। এক বছরের জন্য তাঁর লিয়েন (বৈদেশিক চাকরি) মঞ্জুর করেছে সরকার।

তার এই যোগদানের মধ্য দিয়ে ইউএনডিপিতে এই প্রথম কান্ট্রি ইকোনমিস্ট পদ সৃষ্টি করা হলো। বাংলাদেশে এখন বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকে (এডিবি) এই পদ আছে।

জানা গেছে, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে যেসব কার্যক্রম নেওয়া হবে, সেখানে পরামর্শ দেবেন নাজনীন। ইউএনডিপি বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমে নীতি ও কৌশলগত পরামর্শ দেবেন তিনি। একই সঙ্গে আঞ্চলিক কাজেও সহযোগিতা করবেন।

নাজনীন আহমেদ তার ফেসবুকে অনুভূতি প্রকাশ করে লিখেছেন, ‘আগামীকাল ১ লা জুলাই জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি বা ইউএনডিপির বা়ংলাদেশ অফিস -এর কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিচ্ছি। আমার বর্তমান চাকরি থেকে লিয়েন বা বিশেষ ছুটি নিয়ে নতুন কর্মস্থলে যাচ্ছি। দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে পরিচালিত ইউএনডিপি বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমে অর্থনীতি বিষয়ক নীতি ও কৌশলগত পরামর্শ দেয়া এবং ইউনডিপির এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক অগ্রগতির বিষয়ে উন্নয়ন পরিকল্পনায় অংশ নেয়া আমার মূল কাজ হবে।’

তিনি আরও লিখেছেন, ‘গত ৬ মাস ধরে বিভিন্ন ধাপে ইন্টারভিউ দিয়ে শেষ পর্যন্ত এই পদে নিয়োগ পেয়ে আমি খুব খুশি । আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন আমি যেন আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিশেষ করে দারিদ্র বিমোচন, বৈষম্য হ্রাস ভূমিকা রাখতে পারি।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পড়ালেখা করা এ অর্থনীতিবিদ বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজে (বিআইডিএস) কর্মরত ছিলেন। তিনি সরকারের পল্লী সঞ্চয় ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন সময়ে সরকারের নীতিনির্ধারণী কার্যক্রমে সক্রিয় অংশ নিয়েছেন।

এর আগে তিনি আন্তর্জাতিক শ্রম সংস্থা, বিশ্বব্যাংকের বাংলাদেশ অফিস এবং ইউরোপিয়ান কমিশনে পরামর্শক হিসেবে কাজ করেছেন। তিনি সরকারের পল্লী সঞ্চয় ব্যাংকের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন সময়ে সরকারের নীতিনির্ধারণী কার্যক্রমে তিনি সক্রিয় অংশ নিয়েছেন।

তিনি যুক্তরাজ্যের সাসেক্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স এবং নেদারল্যান্ডস থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি