ঋণ শ্রেণীকরণের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত চায় এফবিসিসিআই

ঋণ শ্রেণীকরণের সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত চায় এফবিসিসিআই
করোনাভাইরাস অতিমারির মধ্যে অর্থনৈতিক কর্মকাণ্ড ও বেসরকারিখাত সচল রাখতে বাণিজ্য ঋণ ও শিল্পঋণ শ্রেনীকরণ প্রক্রিয়ার সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। একইসাথে সংগঠনটি ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়নে কেন্দ্রিয় ব্যাংকের অধিকতর সহযোগিতা চেয়েছে।

বুধবার ((৩০ জুন) এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে সংগঠনের একটি প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সাথে তার কার্যালয়ে বৈঠক করেন। সেসময় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের নেতৃবৃন্দ এই অনুরোধ জানান।

বৈঠকে জসিম উদ্দিন বলেন, চলমান কোভিড পরিস্থিতির কারনে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের ব্যবসা-বানিজ্য ও অর্থনৈতিক কর্মকান্ডে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বিশ্বজুড়ে ঋণগ্রহীতাগণ ব্যাংক ঋনের কিস্তি পরিশোধ করার সক্ষমতা হারাচ্ছেন। অধিকাংশ শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান সচল রাখতে হিমশিম খাচ্ছেন এবং ঋণের কিস্তি সময়মত পরিশোধ করতে পারছেন না। তাই কোভিড পরিস্থিতি বিবেচনায় নিয়ে ঋণ শ্রেনীকরণের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধির অনুরোধ জানাচ্ছি।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক প্রদত্ত সুবিধাসমূহের মেয়াদ কোভিড পরিস্থিতির উন্নতি এবং ব্যসায়িক কার্যক্রম স্বাভাবিক না হওয়া পর্যন্ত বৃদ্ধি করা না হলে অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান অনিচ্ছাকৃত খেলাপী গ্রাহকে পরিণত হবে। এতে উৎপাদন ও ব্যবসায়িক কার্যক্রম ভীষনভাবে ব্যাহত হবে।

উল্লেখ্য, ব্যবসায়ীরা আগামী ৩১ আগস্ট পর্যন্ত ঋণ শ্রেণীকরণের সময় পাবেন।

বৈঠকে এফবিসিসিআইয়ের সহসভাপতি এম এ মোমেন ও আমীন হেলালী এবং সাবেক পরিচালক মঞ্জুর আহমেদ উপস্থিত ছিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পোশাকখাতে উৎপাদন খরচ বেড়েছে, কমে গেছে চাহিদা
২০২৩ সালে স্বর্ণের দাম বেড়েছে ১৩ শতাংশ
২০২৩ সালে জ্বালানি তেলের দাম কমেছে ১০ শতাংশ
ইভ্যালিতে বড় অফার আজ, ১০ টাকায় মিলবে পাঞ্জাবি
হিলিতে আদা-সবজিতে স্বস্তি, বাড়তি দামে রসুন
বাংলাদেশে বিনিয়োগের ঐক্যমতে শেষ হলো গ্লোবাল বিজনেস কনফারেন্স
১১ মাসে ৪৩ বিলিয়ন ডলারের পোশাক রফতানি
২০২৪ সালে ৮ বিলিয়ন ডলার বিনিয়োগ পাচ্ছে চট্টগ্রাম বন্দর
আইসিএবির নতুন সভাপতি ফোরকান উদ্দীণ
বিসিক শিল্পনগরীতে এক হাজার ৯৮ প্লট খালি