দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্টের কারাদণ্ড
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ১৫ মাসের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির সাংবিধানিক আদালত। এ বছর দুর্নীতির মামলায় আদালতের নির্দেশ অমান্য করায় তাকে এ দণ্ডাদেশ দেওয়া হয়।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত প্রায় ৯ বছর তিনি দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালনকালে এক দুর্নীতির মামলায় তদন্তে হাজির না হওয়ায় আদালতের আদেশ অমান্য করেন।

মঙ্গলবার (২৯ জুন) সেই দায়ে তাকে কারাদণ্ড দেওয়া হয়।

দেশটির ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি শিশি খামপেপে জানান, জুমা আদালত অবমাননার দায়ে অপরাধী। আগামী পাঁচ দিনের মধ্যে তাকে পুলিশের কাছে ধরা দিতে হবে। যদি ধরা না দেন তাহলে তাকে গ্রেফতার করা হবে।

জুমার মামলার তদন্তকারী উপপ্রধান বিচারপতি রেমন্ড জোনডো জানান, গত ফেব্রুয়ারিতে তদন্তের জন্য তলব করা হলে হাজির হননি জুমা। তিনি ব্যক্তিগত প্রতিহিংসার কারণে মামলা হয়েছে বলে দাবি জানিয়েছেন। সেজন্য আদালত অবমাননার দায়েই তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।
২০০৯ সালের মে মাসে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হন জ্যাকব জুমা। ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত তিনি সে দায়িত্ব পালন করেছেন। ক্ষমতায় থাকাকালীন ঘুষসহ দুর্নীতির অভিযোগে জর্জরিত হয়ে পড়েন তিনি ও তার সরকার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া