চলতি সপ্তাহেই আসছে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা

চলতি সপ্তাহেই আসছে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা
বাংলাদেশকে উপহারের ২৫ লাখ ডোজ মডার্নার টিকা পাঠানোর প্রস্তুতি শুরু করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার (২৯ জুন) হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাতে এই খবর জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

নাম প্রকাশ না করার শর্তে হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বলেন, মহামারির অবসান ঘটাতে অগ্রণী ভূমিকা পালনে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির জন্য ধন্যবাদ। যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি অনুযায়ী বাংলাদেশে মডার্নার ২৫ লাখ ডোজ সরবরাহের প্রস্তুতি শুরু হয়েছে।চলতি সপ্তাহেই এই টিকার সরবরাহ সম্পন্ন হবে বলে আশা করেন তিনি।

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় বিশেষ করে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত বৃদ্ধি পাওয়ায় সোমবার (২৮ জুন) থেকে দেশে সীমিত পরিসরে লকডাউন দিয়েছে সরকার। তবে বুধবার পর্যন্ত সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাত দিনের জন্য সারাদেশে সর্বাত্মক লকডাউন শুরু হবে।

বাংলাদেশ কীভাবে যুক্তরাষ্ট্রের জরুরি ভ্যাকসিন সহায়তা তালিকায় অগ্রাধিকার পেল- এর ব্যাখ্যায় ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশে সপ্তাহে ৫৫ শতাংশ হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে; যার অধিকাংশই ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সংক্রমিত হচ্ছে।

প্রেসিডেন্ট জো বাইডেন করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে বিশ্বের ভ্যাকসিনের ‘অস্ত্রাগার’ হিসেবে ঘোষণা দিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের বিশৃঙ্খলা ও উত্তেজনাপূর্ণ কয়েক বছরের শাসনের পর বিশ্বজুড়ে ওয়াশিংটনের হারানো নেতৃত্ব পুনরুদ্ধারে গুরুত্ব দিচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট বাইডেন।

এই ঘোষণা যদিও যুক্তরাষ্ট্রের ফার্মাসিটিক্যাল সেক্টরের শক্তির জানান দেয় কিন্তু ডোনাল্ড ট্রাম্পের উত্তেজনাপূর্ণ কয়েক বছরের শাসনের পর বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের হারানো নেতৃত্ব পুনরুদ্ধারের চেষ্টা করছেন বাইডেন।

মহামারির সময় স্বল্প-উন্নত দেশগুলোতে ভ্যাকসিন সরবরাহ ঠিক রাখতে জাতীয়ভাবে উৎপাদিত ভ্যাকসিন ব্যবহার করছে চীন ও রাশিয়া। তাদের সঙ্গে ‘ভ্যাকসিন কূটনীতি’ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছে যুক্তরাষ্ট্র- মার্কিন কর্মকর্তারা এই অভিযোগ অস্বীকার করেছেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু