প্রথম সফরে আমিরাতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী

প্রথম সফরে আমিরাতে ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী
প্রথম বিদেশ সফরে মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন ইসরায়েলের নয়া সরকারের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ। গত বছর আমিরাতের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর এই প্রথম দেশটির কোনো মন্ত্রী আমিরাত সফর করছেন।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন, দুই দিনের সফরে আবু ধাবিতে ইসরায়েলের দূতাবাস এবং দুবাইয়ে কনস্যুলেট অফিস উদ্বোধন করবেন লাপিদ। এছাড়া দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা চুক্তি সই করবেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স মঙ্গলবারের প্রতিবেদনে লাপিদের আমিরাত সফরের বিষয়টি নিশ্চিত করেছে। এছাড়া লাপিদ টুইটারে তার আমিরাতে অবতরণের একটি ছবি পোস্ট করে তার এই সফরকে ‌‘ঐতিহাসিক’ হিসেবে অভিহিত করেছেন।

লাপিদকে বহনকারী বিমান সৌদির আকাশসীমা ব্যবহার করেছে। রিয়াদ এখনো ইসরায়েলের সঙ্গে কোন সম্পর্ক স্থাপন না করলেও গত বছর দেশটি ইসরায়েল-আমিরাতের মধ্যে ফ্লাইট চলাচলে তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্ম প্রশাসনের মধ্যস্থতায় গত বছর চারটি আরব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ঘোষণা দেয়। আব্রাহাম অ্যাকর্ডস চুক্তি স্বাক্ষরকারী এসব দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কো।

তারপর থেকে এসব দেশের সঙ্গে সম্পর্ক জোরদারের চেষ্টা চালাচ্ছে ইসরায়েল। ইসরায়েলের মুখপাত্র লিওর হেইয়াত বলেছেন, মঙ্গলবারে লাপিদ যে চুক্তি সই করবেন সেটি নিয়ে এরপর আমিরাতে সঙ্গে মোট ১২টি চুক্তি হবে ইসরায়েলের।

এদিকে সংযুক্ত আরব আমিরাতও তেল আবিবে তাদের দূতাবাস চালু করেছে। অস্থায়ীভাবে চালু দূতাবাসটির অবস্থান এখন তেল আবিব স্টক একচেঞ্জের পাশে। এছাড়া ইসরায়েল আবু ধাবিতে যে দূতাবাস চালু করতে যাচ্ছে সেটিও অস্থায়ী।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া