ফের ধূসর তালিকায় ফিলিপাইন

ফের ধূসর তালিকায় ফিলিপাইন
মুদ্রা পাচার ও সন্ত্রাসবাদের অর্থায়ন–সম্পর্কিত নীতি ও আইনের কারণে ফিলিপাইনকে আবারও ধূসর তালিকায় রেখেছে আন্তর্জাতিক সন্ত্রাসবাদে অর্থ জোগানদাতাদের পর্যবেক্ষক সংস্থা ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। ফলে আন্তর্জাতিক ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে বড় ক্ষতির সম্মুখীন হবে ফিলিপাইন।

রোববার (২৭ জুন) ফিলিপাইনের গণমাধ্যম ইনকোয়ারারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

দেশটির অ্যান্টি–মানি লন্ডারিং কাউন্সিল (এএমএলসি) গত শনিবার এক বিবৃতিতে জানায়, তালিকা থেকে বাদ হওয়ার জন্য ফিলিপাইনকে ১৮টি কর্মসূচি নিতে হবে।

এফএটিএফের এই ‘গ্রে তালিকায়’ হাইতি, দক্ষিণ সুদান ও মাল্টাও রয়েছে। এ তালিকায় মোট ২২টি দেশকে পর্যবেক্ষণের আওতায় আনা হয়েছে। এফএটিএফ হলো একটি আন্তসরকার সংগঠন। এটি জি-৭–এর উদ্যোগে ১৯৮৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি মানি লন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে কাজ করে আসছে।

এফএটিএফ এ বছর ঘানাকে ধূসর তালিকা থেকে বাদ দিয়েছে। তবে সংস্থাটির কালো তালিকায় এখনো পরিবর্তন হয়নি। এ তালিকায় এখনো ইরান ও উত্তর কোরিয়া অন্তর্ভুক্ত আছে।

ফিলিপাইনকে প্রথম ২০০০ সালে এফএটিএফ ধূসর তালিকায় অন্তর্ভুক্ত করে। পরে কার্যকর নীতিমালা প্রণয়ন এবং সে অনুসারে ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ২০০৫ সালে ফিলিপাইন এফএটিএফের ধূসর তালিকা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়। ২০১২ সালেও একবার এফএটিএফের কালো তালিকায় যাওয়ার ঝুঁকিতে পড়ে ফিলিপাইন। তবে নানা নীতিমালা গ্রহণ করে তা কাটাতে সক্ষম হয় তারা।

২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে ৮ কোটি ১০ লাখ ডলার সরায় হ্যাকাররা। উত্তর কোরিয়া ভিত্তিক হ্যাকার গ্রুপ দ্য লাজারাস ওই অর্থ সরাতে ফিলিপাইনের ব্যাংকিং ব্যবস্থাকে চ্যানেল হিসেবে ব্যবহার করে। ওই ঘটনার পর এফএটিএফের কালো তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার আশঙ্কায় পড়ে ফিলিপাইন। পরে বিশ্বের ১৭টি দেশ বা অঞ্চল থেকে ফিলিপাইনের প্রবাসী শ্রমিকেরা নিজ দেশের কোম্পানির মাধ্যমে ব্যাংকিং চ্যানেলে অর্থ পাঠাতে পারবেন না, এমন নির্দেশনা দেয় দেশটির সরকার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া