তৃতীয় লিঙ্গ ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের নিয়োগ দেবে ব্র্যাক ব্যাংক

তৃতীয় লিঙ্গ ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের নিয়োগ দেবে ব্র্যাক ব্যাংক
সামাজিক ট্যাবু ভেঙে কর্মক্ষেত্রে ডাইভারসিটি বা বৈচিত্র্যতার পাশাপাশি জেন্ডার বৈষম্য দূর করার সিদ্ধান্ত নিয়েছে ব্র্যাক ব্যাংক।

মূলধারার এক চাকরির বিজ্ঞপ্তিতে তৃতীয় লিঙ্গ এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা চাকরির আবেদন করার ক্ষেত্রে সমানভাবে যোগ্য হিসেবে বিবেচিত হবেন বলে জানিয়েছে ব্র্যাক ব্যাংক।

সম্প্রতি সদ্য গ্র্যাজুয়েটদের জন্য ইয়ং লিডার্স প্রোগ্রাম চালু করেছে ব্র্যাক ব্যাংক। শক্তিশালী এবং মেধাবী কর্মশক্তি তৈরিতে ব্যাংকিং বিনোয়োগের অংশ হিসেবে চালু করা হয়েছে এই এক-বছর মেয়াদী প্রোগ্রাম। আর এতে নারী, পুরুষ, তৃতীয় লিঙ্গ এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি সবাইকেই আবেদন করার জন্য উৎসাহিত করেছে ব্র্যাক ব্যাংক।

ব্র্যাক ব্যাংকের হেড অফ এইচআর আক্তারউদ্দিন মাহমুদ বলেন, “আমরা চাই আমাদের ইয়ং তাদের নতুন চিন্তাভাবনা দিয়ে ব্যাংকে চেইঞ্জ মেকারের ভূমিকা পালন করবেন। এই প্রোগ্রামে অংশগ্রহণকারীরা ব্র্যাক ব্যাংকের বিভিন্ন ফাংশনের ব্যাপারে কাঠামোগত শিক্ষার পাশাপাশি সম্যক জ্ঞানলাভের সুযোগ পাবেন।”

ইয়ং লিডারস প্রোগ্রামে আবেদন করার সময় আবেদনকারী ব্যাংকটির ১৭টি বিভাগের মধ্যে তাদের পছন্দ অনুযায়ী যেকোনো বিভাগে আবেদন করতে পারবেন। ইয়ং লিডাররা আকর্ষণীয় পারিশ্রমিক পাবেন, এবং প্রোগ্রামের সফল সমাপ্তির পরে ব্যাংকে প্রিন্সিপাল অফিসার হিসেবে নিয়োগ পাবেন।

সবার জন্য সমান সুযোগ করে দেয়া ব্র্যাক ব্যাংকের ইয়ং লিডারস প্রোগ্রামে অংশগ্রহণকারী তরুণরা পাবেন সেরা কর্মপরিবেশে সফল ক্যারিয়ার গড়তে অভাবনীয় শিক্ষার সুযোগ এবং প্রতিযোগিতামূলক বেনিফিট প্যাকেজ।

তৃতীয় লিঙ্গ এবং বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সুযোগ দেওয়ার কথা উলে­খ করে মাহমুদ বলেন, “প্রাতিষ্ঠানিক বৈচিত্র্য যেকোন ব্যবসা এবং বিনিয়োগ সম্ভাবনাকে আরও উজ্জ্বল করে। আমাদের ভিশন অর্জনের পাশাপাশি এবং টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ (এসডিজি) নিশ্চত করতে ‘কাউকে পেছনে না রেখে’ এগিয়ে যাওয়াটাই আমাদের অন্যতম মূল লক্ষ্য। কর্মক্ষেত্রে একটি মানবিক সমাজ বিনির্মাণের জন্য আমারা সর্বস্তরের মানুষকে সমান সুযোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।’’

দেশের তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য মূলধারার কাজে অংশগ্রহণের সুযোগ করে দেয়া অন্যতম প্রথম প্রতিষ্ঠান হলো ব্র্যাক ব্যাংক।

এর আগে এ বছরের এপ্রিল মাসে কর্মীদের জন্য লিঙ্গগত বৈষম্য ও কুসংস্কারের উপর একটি লার্নিং সেশন আয়োজন করে ব্র্যাক ব্যাংক। যেখানে বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার সংবাদপাঠক তাসনুভা আনান শিশিরকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন