দুই সপ্তাহের কঠোর লকডাউনে সিডনি

দুই সপ্তাহের কঠোর লকডাউনে সিডনি
করোনার ভয়ঙ্কর ডেল্টা ভ্যারিয়েন্ট ঠেকাতে এবার দুই সপ্তাহের কঠোর লকডাউনে অস্ট্রেলিয়ার সিডনি। স্থানীয় সময় শনিবার রাত থেকে শুরু হবে এ লকডাউন। লকডাউনের আওতায় পড়ছে সিডনিসহ আশপাশের ব্লু মাউন্টেন, সেন্ট্রাল কোস্ট ও ওলংগং অঞ্চল। শনিবার এমনটা জানিয়েছেন অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান রাজ্য নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান। বিধিনিষেধ আরোপের পরও সংক্রমণ ঠেকানো না যাওয়ায় এর আগে এক সপ্তাহের লকডাউনে ছিল শহরটি। যার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল দুই জুলাই। এর মাঝে আবারও লকডাউন বাড়ালো নিউ সাউথ ওয়েলস প্রশাসন।

সম্প্রতি সিডনিতে ৮০ জনের বেশি মানুষের শরীরে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এরপরই নড়েচড়ে বসে নিউ সাউথ ওয়েলস প্রশাসন। শুরুতে দেয়া হয় সাধারণ বিধিনিষেধ, পরে এক সপ্তাহের লকডাউন। এখন তা বাড়িয়ে করা হয়েছে দুই সপ্তাহের কঠোর লকডাউন।

আগামী ৯ জুলাই পর্যন্ত সবাইকে লকডাউন মেনে চলার আহ্বান জানান নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান। তিনি জানান, সিডনি ও আশপাশে প্রায় পাঁচ মিলিয়ন মানুষের বসবাস। সবার নিরাপত্তা নিশ্চিতে বদ্ধপরিকর সরকার। ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে বাঁচতে সবাইকে সঠিকভাবে লকডাউন মানার আহ্বান জানিয়েছেন নিউ সাউথ ওয়েলসের মুখ্যমন্ত্রী।

সিডনি পুলিশ বলছে, মানুষকে লকডাউন মানাতে গাড়িগুলোতে আলাদা নাম্বার প্লেট ব্যবহার করা হবে। যাতে করে কে কতবার বের হয়েছে তার হিসাব রাখা যায়।

সূত্র: বিবিসি

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া