‘অর্থনীতির পুনরুদ্ধার ও গতিশীলতা অর্জনে ঘোষিত বাজেট এক অনন্য পদক্ষেপ’

‘অর্থনীতির পুনরুদ্ধার ও গতিশীলতা অর্জনে ঘোষিত বাজেট এক অনন্য পদক্ষেপ’
কোভিড মহামারির অভিঘাত মোকাবিলায় এবারের বাজেটকে সরকারের এক অনন্য আর্থিক কৌশল মর্মে অভিহিত করে প্রফেসর ড. সেলিম বলেন, কর হ্রাসের মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডের পুনরুদ্ধার ও গতিশীলতা আনয়নের ক্ষেত্রে এটি একটি অনন্য পদক্ষেপ।

তিনি বলেন, দেশের স্বাস্থ্য ও কৃষি খাতের উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি এবং সামাজিক নিরাপত্তা বেস্টনী জোরদারকরণের প্রয়াস বাজেটটিকে বিশেষত্ব দিয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ‘ব্যুরো অব বিজনেস রিসার্চ’ কর্তৃক আয়োজিত ‘জীবন ও জীবিকার সুরক্ষায় জাতীয় বাজেট ২০২১-২০২২: সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক ভার্চুয়াল সেমিনারে তিনি এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের প্রফেসর ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের চেয়ারম্যান এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন, এফসিএ, এফসিএমএ সেমিনারে উক্ত বিষয়ের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এসময় তিনি তাঁর বক্তব্যে জাতীয় বাজেটের স্লোগান ‘জীবন ও জীবিকার সুরক্ষায় বাজেট’-এর প্রশংসা করেন। সেমিনারে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বাজেটে বিভিন্ন খাতের আয়, ব্যয় ও ঘাটতি বাজেটের বিষয়াবলী তুলে ধরেন এবং এর বিশ্লেষণকালে রাজস্ব আয় আহরণে নিম্নগতি, ক্রমবর্ধমান আয় বৈষম্য এবং শিক্ষা খাতে অপ্রতুল বরাদ্দকে বাজেটটির জন্য অন্যতম চ্যালেঞ্জ মর্মে অভিমত দেন।

ওয়েবিনারটিতে প্রধান ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্য যথাক্রমে প্রফেসর ড. শিরীণ আখতার ও প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স’র সভাপতি মাহবুবুল আলম। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ব্যবসায় প্রশাসন অনুষদসমূহের সভাপতিমন্ডলী, শিক্ষকবৃন্দ এবং পিএইচডি ও এমফিল গবেষকগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর এস এম সালামত উল্ল্যাহ ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারটি সঞ্চালনা করেন ব্যুরোর পরিচালক প্রফেসর ড. এস.এম. শোহরাবুদ্দীন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ