আফগানিস্তানকে টিকে থাকার সক্ষমতা অর্জন করতে হবে: বাইডেন

আফগানিস্তানকে টিকে থাকার সক্ষমতা অর্জন করতে হবে: বাইডেন
আফগানিস্তানকে টিকে থাকার সক্ষমতা অর্জন করতে হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, আমরা আমাদের সৈন্য সরিয়ে নিচ্ছি এবং আফগানিস্তানে আমাদের সমর্থন অব্যাহত থাকবে। সেনা প্রত্যাহার হওয়া মানে আফগানিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক শেষ হওয়া নয়।

শুক্রবার (২৫ জুন) হোয়াইট হাউসে আফগান নেতা আশরাফ গনি ও আব্দুল্লাহ আব্দুল্লাহর সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

এপির খবরে বলা হয়েছে, আগামী দুই সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে চার হাজার সৈন্য ও জোট কমান্ডারদের সরিয়ে নেবে যুক্তরাষ্ট্র।

বৈঠকে গনি ও আব্দুল্লাহর প্রশংসা করে বাইডেন বলেন, আফগানিস্তানের ভবিষ্যত তাদেরই ঠিক করতে হবে। আমাদের সেনা প্রত্যাহারের বিষয়টি তাদের জন্য দুর্বলতা হিসেবে দেখলে চলবে না। যদিও এটা তাদের জন্য কঠিন কাজ। এক্ষেত্রে সব আফগান নেতার এক হতে হবে।

এ সময় আশরাফ গনি আমেরিকান সেনাদের গত ২০ বছরের ত্যাগ ও অবদানের কথা তুলে ধরে বলেন, আমরা আশা করি সব প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করতে পারব। আমাদের জয়ী হতে হবে। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের অংশীদারিত্ব গর্বের এবং আমরা সন্তুষ্ট।
এপির খবরে আরও বলা হয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন বাহিনী পরিপূর্ণ প্রত্যাহারের পরেও সেখানে সাড়ে ৬০০ সেনা থেকে যাবে। এসব সেনা কূটনীতিকদের নিরাপত্তা দেবে। আগামী দুই সপ্তাহে অধিকাংশ সেনা প্রত্যাহারে করে নেওয়া হবে।

২০০১ সালের নাইন ইলেভেনে যুক্তরাষ্ট্রে সন্ত্রসী হামলার পর আফগানিস্তানে সামরিক অভিযান শুরু করে মার্কিন সেনারা। এরপর থেকে দেশটিতে মোতায়েন রয়েছেন মার্কিন সেনাবাহিনীর বহু সদস্য।

গত এপ্রিলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব সেনা সরিয়ে নেবে দেশটি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া