যেসব বলিউড তারকা ধর্ম পরিবর্তন করেছেন

যেসব বলিউড তারকা ধর্ম পরিবর্তন করেছেন
তারকাদের ধর্ম পরিবর্তনের অনেক ঘটনা রয়েছে। এ তালিকায় রয়েছে বলিউড তারকাদেরও নাম।

এ আর রহমান
বিশ্ব সংগীতের জনপ্রিয় নাম এ আর রহমান। যিনি আগে সনাতন ধর্মবিশ্বাসি ছিলেন। তার নাম ছিল দিলীপ কুমার। সুফি সঙ্গীতের প্রেরণা থেকেই ইসলামের প্রতি আকৃষ্ট হন তিনি। তাই ১৯৮৪ সালে ইসলাম ধর্ম গ্রহণ করে দিলীপ কুমার থেকে ‘আল্লা রাখা রহমান’ অর্থাৎ এ আর রহমান-এ পরিণত হন।

ধর্মেন্দ্র-হেমা মালিনি
বলিউডের সফল জুটি ধর্মেন্দ্র ও হেমা মালিনি। প্রেম করে বিয়ে করেছিলেন তারা। কিন্তু শুরুতে তাদের সম্পর্ক বিয়েতে রূপ নিতে পারছিল না। কারণ ধর্মেন্দ্র ছিলেন বিবাহিত। তার প্রথম বিয়ে করা স্ত্রীর নাম ছিল প্রকাশ কর। হিন্দু শাস্ত্রমতে প্রথম স্ত্রী জীবিত থাকতে স্বামী দ্বিতীয় বিয়ে করতে পারবে না। তাই বিয়ের জন্য তাদের সামনে একটি পথই খোলা ছিল। আরও সেটি হল ধর্মান্তরিত হওয়া। করলেনও তাই। দুজনই ইসলাম ধর্ম গ্রহণ করে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯৭৯ সালের ২১ আগস্ট ইসলাম ধর্ম মতে বিয়ে করেন হেমা মালিনি ও ধর্মেন্দ্র। বিয়ের পর হেমার নাম বদলে রাখা হয় আয়েশা আরও ধর্মেন্দ্রর নাম রাখা হয় দেলওয়ার খান।

শর্মিলা ঠাকুর
বলিউডের বরেণ অভিনেত্রী শর্মিলা ঠাকুর। প্রেমের সম্পর্কের পরিণতি দিতেই ধর্ম পরিবর্তনের পথ বেছে নিয়েছিলেন। ইসলাম ধর্ম গ্রহণ করে তিনি মনসুর আলি পতৌদিকে বিয়ে করেন। ধর্মান্তরিত হওয় পর তার নামকরণ করা হয় আয়েশা। তার তিন সন্তানের সাইফ আলী খান, সোহা আলি খান ও সাবা আলি খান।

অমৃতা সিং
শিখ ধর্মের অনুসারী ছিলেন অভিনেত্রী অমৃতা সিং। পরবর্তীতে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করে অভিনেতা সাইফ আলী খানকে বিয়ে করেন। যদিও এক সময় তাদের সংসারে ভেঙে যায়।

আয়েশা টাকিয়া
পারিবারিকভাবে ভিন্ন ধর্মে বেড়ে উঠেছেন আয়েশা টাকিয়া। বাবা ছিলেন হিন্দু আর মা ছিলেন ব্রিটিশ-ইন্ডিয়ান। হিন্দু হয়েও তিনি দীর্ঘ সময় প্রেম করেছেন মুসলিম প্রেমিক ফারহান আজমির সঙ্গে। এরপর ২০০৯ সালে ওই জুটি বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ের আগেই আয়েশা ইসলাম ধর্ম গ্রহণ করেন। যদিও তিনি কখন ওই ধর্মান্তরের বিষয়টি প্রকাশ করেননি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়