পৃথিবীর সেরা অর্থমন্ত্রীও সেরা বাজেট দিতে পারবে না

পৃথিবীর সেরা অর্থমন্ত্রীও সেরা বাজেট দিতে পারবে না
পৃথিবীর সবচেয়ে সেরা অর্থমন্ত্রীও সেরা বাজেট দিতে পারবে না বলে দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, বাজেটের কিছু জায়গা পলিশ করতে হবে। বাজেট হাই গিয়ারে যাবে নাকি লো গিয়ারে যাবে তা ঠিক করার অধিকার সরকার রাখে।

শুক্রবার (২৫ জুন) সকালে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘বাংলাদেশ কি বৈষম্যমূলক পুনরুদ্ধারের পথে?’ শীর্ষক এক ওয়েবিনারের প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, আওয়ামী লীগ শুধু একটি রাজনৈতিক দল নয়, একটি রাজনৈতিক আন্দোলন। আওয়ামী লীগের মূল উদ্দেশ্য মানুষের বিকাশ। বিকাশের অর্থ উন্নয়ন। অর্থনৈতিক পরিবর্তনের গিয়ার হলো বাজেট। তাই বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতির যে মডেলে আমরা এগোচ্ছি তাতে উই আর রাইট অন দা মিডল অফ দি রাইট ট্র্যাক।

পরিকল্পনামন্ত্রী বলেন, যে গতিতে আমাদের এগোনোর কথা সে গতিতে আমরা এগোতে পারিনি। তবে বিগত ১২ বছরে আমরা একটি চমৎকার পথরেখা দিয়ে আসছি।

সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস)এর নির্বাহী পরিচালক জিল্লুর রহমানের সঞ্চালনায় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক রাশেদ আল মাহমুদ তিতুমীর।

এতে বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী ও বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) -এর নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন প্রমুখ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু