বাংলাদেশকে দেড় হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

বাংলাদেশকে দেড় হাজার কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক
উচ্চশিক্ষার মানোন্নয়নে বাংলাদেশ ও আফগানিস্তানকে অর্থ সহায়তার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

শুক্রবার (২৫ জুন) বিশ্বব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

সংস্থাটির ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে বাংলাদেশের জন্য ১৯১ মিলিয়ন ডলার এবং আফগানিস্তানের জন্য ১৮ মিলিয়ন ডলার অনুদানের অনুমোদন দেয় সংস্থাটি। দেশীয় মুদ্রায় বাংলাদেশকে দেওয়া অনুদানের পরিমাণ প্রায় এক হাজার ৬১৫ কোটি টাকা। আর আফগানিস্তানকে দিচ্ছে ১৫৩ কোটি টাকা (প্রতি ডলার ৮৫ টাকা হিসেবে)।

বিশ্বব্যাংকের ঢাকা অফিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

সংস্থাটি জানায়, কোভিড-১৯ মহামারিটি দক্ষিণ এশিয়ার উচ্চশিক্ষা খাতকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে, যার ফলে উচ্চ মাধ্যমিক থেকে আরও শিক্ষার্থীর ঝরে পড়ার ঝুঁকি তৈরি হয়েছে। বিশ্বব্যাংকের দেওয়া এই অর্থে মহামারি ও জরুরি প্রতিক্রিয়া সমর্থন করবে এবং ডিজিটাইজেশনের ওপর একটি নির্দিষ্ট ফোকাসসহ উচ্চশিক্ষা খাতে পদ্ধতিগত স্থিতিস্থাপকতা তৈরি করবে।

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, আমাদের সম্মিলিত ভবিষ্যতের জন্য উচ্চশিক্ষার প্রয়োজন রয়েছে। বাংলাদেশ যেহেতু উচ্চ মধ্যম আয়ের দেশের মর্যাদা অর্জন করেছে, সেহেতু দক্ষ ও প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে দেশটির যুবকদের দক্ষ করতে বিনিয়োগ করা প্রয়োজন। এই অর্থায়নটি বিশেষত নারীদের জন্য উচ্চস্তরের শিক্ষার মান, প্রাসঙ্গিকতা জোরদার করতে এবং পাশাপাশি কোভিড-১৯ মহামারিকালীন ব্যবসায় ধারাবাহিকতা নিশ্চিত করতে সহায়তা করবে।

আফগানিস্তানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর হেনরি কেরালি বলেছেন, আফগানিস্তানে উচ্চশিক্ষা দ্রুত বাড়ছে। তবে তৃতীয়স্তরের শিক্ষার্থীদের মধ্যে কেবল ৩০ শতাংশই নারী আঞ্চলিক প্রকল্পটি শিক্ষার্থীদের, বিশেষত মেয়ে শিক্ষার্থীদের জন্য সহায়ক হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ