ব্র্যাক ব্যাংকের পাঁচটি নতুন রেমিট্যান্স পার্টনার

ব্র্যাক ব্যাংকের পাঁচটি নতুন রেমিট্যান্স পার্টনার
প্রবাসী কর্মজীবীদের রেমিট্যান্স সারে দেশে পৌছে দিতে পাঁচটি নতুন এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে ব্র্যাক ব্যাংক। এর ফলে ব্যাংকটি তার দেশ জুড়ে থাকা ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের মাধ্যমে আরও সহজে রেমিট্যান্স সেবা প্রদানে সক্ষম হবে।

নতুন এই রেমিট্যান্স প্রতিষ্ঠানগুলো হলো—কেএল রেমিট এক্সচেঞ্জ এসডিএন বিএইচডি (মালয়েশিয়া), সিবিএল মানি ট্রান্সফার (মালয়েশিয়া), ক্রাউন এজেন্টস ব্যাংক (ইউকে), হামদান এক্সচেঞ্জ এলএলসি (ওমান) এবং গ্লোবাল মানি এক্সচেঞ্জ কম্পানি (ওমান)। এর আগে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় অনুমোদন নেওয়ার কাজও সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।

ব্র্যাক ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং মাহীয়ুল ইসলাম বলেন, ‘প্রবাসী কর্মজীবীদের পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ এবং রিজার্ভে এর অবদান অনেক। দেশের রেমিট্যান্স ইকোসিস্টেমের সমৃদ্ধিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের বিশ্বাস, নতুন এই প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে আমাদের প্রবাসীরা স্বাচ্ছন্দ্যে এবং সুবিধা অনুযায়ী তাঁদের রেমিট্যান্স পাঠাতে সক্ষম হবেন।’

উল্লেখ্য, ব্র্যাক ব্যাংকের প্রাতিষ্ঠানিক লক্ষ্যের একটি গুরূত্বপূর্ণ অংশ হলো কৌশলগত সম্পর্কের ভিত্তিতে গ্রাহকদের কাছে অত্যাধুনিক সেবা পৌছে দেয়া। এ লক্ষ্যে ব্যাংকটি বর্তমানে স্বয়ংক্রিয় ও রিয়েল-টাইম রেমিট্যান্সের ব্যবস্থা নিশ্চিত করতে নতুন প্রতিষ্ঠানগুলির সাথে তাদের এপিআই একত্রীকরণের কাজ করছে।এছাড়াও ব্যাংকের ডিজিটাল রূপান্তরের অংশ হিসাবে ব্র্যাক ব্যাংক সম্প্রতি ‘রিপল’-নামক একটি প্রতিষ্ঠানেরে সাথে অংশীদারিত্ব চুক্তি করেছে।

‘রিপল’ বিশ্বের ৩৫০টিরও অধিক আর্থিক প্রতিষ্ঠানের একটি বৈশ্বিক নেটওয়ার্ক যার সদস্যরা প্লাগ-অ্যান্ড-প্লে-এর মাধ্যমে একে অপরের সাথে স্বয়ংক্রিয়ভাবে অর্থ লেনদেনে সক্ষম। এর ফলে সদস্যদের মধ্যে এপিআই একত্রীকরণের জন্য অর্থ ও সময় ব্যয় না করে নিপুণভাবে লেনদেন সম্ভব হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে আর্থিক লেনদেনের জন্য ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে ‘রিপল’।

মাহীয়ুল ইসলাম আরও বলেন, “গ্রাহকের সুবিধা প্রাধান্য দিয়ে ব্র্যাক ব্যাংক দেশের বাইরে থাকা কর্মজীবীদের বিশ্বের যে কোন জায়গা থেকে অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দিয়েছে। ‘আস্থা’ মোবাইল ব্যাংকিং অ্যাপের সাহায্যে প্রবাসে বসেই তারা তাদের ব্র্যাক ব্যাংকের অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন।”

তিনি বলেন, “এতে করে দেশে তাদের আয়ের পুরোটা না পাঠিয়ে প্রবাসীরা একটি অংশ নিজের অ্যাকাউন্টে সঞ্চয় রাখতে পারবেন।”

প্রবাসী গ্রাহকদের বিনিয়োগ ও সঞ্চয়ের জন্য ব্র্যাক ব্যাংকের বিশেষভাবে প্রোডাক্টও রয়েছে। এছাড়া সরকারী বন্ড এবং সঞ্চয়পত্র সংক্রান্ত সেবাও তাদের দেয়া হয়। প্রবাসী কর্জীবীদের মধ্যে সঞ্চয়ী মনোভাব তৈরির মাধ্যমে দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নে সহায়তা করে ব্র্যাক ব্যাংক।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

এনআরবি ডে অ্যাওয়ার্ড পেল বিকাশ
পাবনার সুজানগরে স্বপ্ন’র নতুন আউটলেট
জেসিআই বাংলাদেশ ২০২৪ লোকাল অফিসার্স ট্রেনিং সম্পন্ন
সর্বোচ্চ রেমিট্যান্স ও প্রবাসী সেবায় সম্মাননা পেলো ইসলামী ব্যাংক
ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
এসবিএসি ব্যাংকের ৮৯তম শাখা উদ্বোধন
ব্র্যাক ব্যাংক রিডিং ক্যাফেতে ‘বানিয়ালুলু’ নিয়ে আলোচনা
তিন জেলায় বিকাশের পেমেন্ট মেলা
সাফা ‘ওভারঅল উইনার’ ও ‘গোল্ড অ্যাওয়ার্ড’ অর্জন করলো ওয়ালটন
আইএফআইসি ব্যাংকের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন