বাংলাদেশকে ২ হাজার কোটি টাকা ঋণ দেবে এডিবি

বাংলাদেশকে ২ হাজার কোটি টাকা ঋণ দেবে এডিবি
বাংলাদেশকে ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এ অর্থের পরিমাণ ২ হাজার ১২৫ কোটি টাকা। দেশের সামাজিক অবস্থার উন্নয়নে এ ঋণ দিচ্ছে সংস্থাটি।

মঙ্গলবার (২২ জুন) এডিবির সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির পক্ষে সই করেন সংস্থাটির বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এডিবি থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘করোনার মধ্যে বাংলাদেশ সরকার শক্তিশালী সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছিল। করোনা মহামারি সত্ত্বেও ২০২০ অর্থবছরে বাংলাদেশ প্রশংসনীয়ভাবে ৫.২ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি অর্জন করেছে।’

তিনি বলেন, ‘করোনা মহামারি থেকে উত্তরণ ও দরিদ্রদের সহায়তায় সামাজিক নিরাপত্তা কর্মসূচির পাশে দাঁড়াতে পেরে আমরা খুশি। টেকসই উন্নয়নে বাংলাদেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে আমরা সহযোগিতা করবে।’

সামাজিক কর্মসূচির আওতায় দরিদ্র, বিধবা, প্রতিবন্ধী ও বৃদ্ধদের মতো সমাজের পিছিয়ে থাকাদের বিভিন্ন ভাতার মাধ্যমে সহযোগিতা করে থাকে সরকার।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ