ব্যাংকের সিএসআরের ৫০ শতাংশ রাজশাহী ও খুলনায় ব্যয়ের নির্দেশ

ব্যাংকের সিএসআরের ৫০ শতাংশ রাজশাহী ও খুলনায় ব্যয়ের নির্দেশ
মহামারি করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে ব্যাংকগুলোর কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) বিশেষ কার্যক্রম বাড়াতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিশেষ এ সিএসআর অর্থের ৫০ শতাংশ রাজশাহী ও খুলনা বিভাগের সীমান্তবর্তী জেলাগুলোতে ব্যয় করতে বলা হয়েছে।

সোমবার (২৬ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। এর আগে চলতি বছরের ২৬ এপ্রিল করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে দেশের সব ব্যাংককে নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, গত বছর তথা ২০২০ সালে ব্যাংকগুলো যে মুনাফা করেছে, তার ১ শতাংশ করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য খরচ করতে হবে। ব্যাংকের সামাজিক দায়বদ্ধতা বা সিএসআর’র আওতায় এ অর্থ ব্যয় করা যাবে। নতুন নির্দেশনায় রাজশাহী ও খুলনা বিভাগের সীমান্তবর্তী জেলাগুলোতে বিশেষ এ অর্থের ৫০ শতাংশ ব্যয় করতে বলা হয়েছে।

বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের উদ্দেশে পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, ‘করোনাভাইরাসের দ্রুত সংক্রমণশীল ভারতীয় ধরন দেশের সীমান্তবর্তী জেলা বিশেষত রাজশাহী ও খুলনা বিভাগের আওতাধীন জেলায় ছড়িয়ে পড়ছে। ওইসব অঞ্চলের দরিদ্রদের মধ্যে কোভিড-১৯ এর সংক্রমণ বাড়ছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যম হতে জানা যাচ্ছে। এছাড়া বিভিন্ন ব্যাংক হতে জানা গেছে যে, দ্রুততম সময়ের মধ্যে সম্পাদনের লক্ষ্যে তারা নিজেদের সক্ষমতা ব্যবহার করে নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সিএসআর কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী।’

‘এমন পরিস্থিতিতে বিশেষ সিএসআর খাতে বরাদ্দের ৫০ শতাংশ রাজশাহী ও খুলনা বিভাগের আওতাধীন জেলাসমূহে ব্যয় করতে হবে এবং অবশিষ্ট ৫০ শতাংশ সিটি করপোরেশন, জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে ব্যয় করতে হবে। তবে ইতোমধ্যে বিশেষ সিএসআর খাতে বরাদ্দের ৫০ শতাংশের বেশি অর্থ রাজশাহী ও খুলনা অঞ্চলের বাইরে ব্যয় করা হয়ে থাকলে অবশিষ্ট সম্পূর্ণ অর্থ রাজশাহী ও খুলনা অঞ্চলে ব্যয় করতে হবে।’

বিশেষ সিএসআর কার্যক্রমের সুবিধার্থে জেলা প্রশাসক, এনজিও, এমএফআই’র পাশাপাশি ব্যাংকসমূহ নিজস্ব ব্যবস্থাপনায়ও পরিচালনা করতে পারবে। নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সিএসআর সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করে বাস্তবায়ন প্রতিবেদন আগামী ৩১ আগস্টের মধ্যে বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টে জানাতে হবে। আগের জারি করা অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে— উল্লেখ করা হয় নির্দেশনায়।

নির্দেশনা বাস্তবায়নে অবিলম্বে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতেও বলা হয়। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ
আজ পীরগঞ্জ যাচ্ছেন শেখ হাসিনা
প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয়ে পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে
দুই বাংলাদেশির মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি
প্রথম দিনেই ‘সালার’ আয় ১৭৫ কোটি
টানা তিন বছর মুনাফা না থাকলে ব্যাংকাস্যুরেন্স সেবা নয়