৬৫০ শতাংশ লভ্যাংশ দেবে এইচডিএফসি ব্যাংক

৬৫০ শতাংশ লভ্যাংশ দেবে এইচডিএফসি ব্যাংক
ভারতের শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের কোম্পানি এইচডিএফসি ব্যাংকের পরিচালনা পর্ষদ চলতি অর্থবছর অর্থাৎ ২০২০-২০২১ সালে বিনিয়োগকারীদের জন্য শেয়ার প্রতি ৬৫০ শতাংশ লভ্যাংশ প্রদানের কথা ঘোষণা করল।

অর্থাৎ, প্রতি শেয়ারের মূল্য যদি ১ টাকা হয় তবে এই অর্থবছরের শেষে শেয়ারের মালিকের হাতে উঠবে মোট ৬ টাকা ৫০ পয়সা। ফলে হইচই পড়ে গিয়েছে শেয়ার বাজারে।

আগামী মাস অর্থাৎ জুলাইয়ের ১৭ তারিখ এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ব্যাংক কর্তৃপক্ষ একটি বার্ষিক সাধারণ সভার ( এজিএম) ঘোষণা করেছে। ওই এজিএমে এই লভ্যাংশের বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

উল্লেখ্য, লভ্যাংশের যে সিদ্ধান্ত ওই এজিএমেএ নেওয়া হবে তা ব্যাংকের বার্ষিক নিট মুনাফার বাইরে গিয়ে প্রদান করা হবে। অর্থাৎ যাঁদের হাতে শেয়ার রয়েছে, তাঁরা মুনাফা ব্যতিরেকেও ওই টাকা পাবেন। এজিএমে অনুমোদন করলে ওই টাকা হাতে আসবে ২০২১ সালের আগস্ট মাসের ২ তারিখের মধ্যে।

চতুর্থ ধাপে এখনও অবধি ব্যাংকের মোট লভ্যাংশের পরিমাণ ৮ হাজার ১৮৬ কোটি ৫১ লাখ টাকা। গতবছরের চেয়ে লভ্যাংশ বৃদ্ধি পেয়েছে ১৮ দশমিক ১ শতাংশ। গত বছর মার্চে লভ্যাংশ ছিল ৬ হাজার ৯২৭ কোটি ৬৯ লাখ টাকা। অর্থাৎ বিগত একবছরে ব্যাংকের মোট আয় বেশ ঊর্ধ্বমুখী।

চলতি বছর মার্চের শেষে ব্যাংকের সুদের হার ১৭ হাজার ১২০ কোটি ২ লাখ টাকা। বিগত বছরে এই সময়ে ব্যাংকের মোট সুদের হার হিসাব ছিল ১৫ হাজার ২০৪ কোটি ১ লাখ টাকা। অর্থাৎ গতবছরের চেয়ে এই বছর সুদের উপর ভিত্তি করে ব্যাংকের আয় মোট ১২ দশমিক ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া