পরিশোধিত মূলধনের ২০ শতাংশ দুই পর্যায়ে উত্তোলন করা যাবে

পরিশোধিত মূলধনের ২০ শতাংশ দুই পর্যায়ে উত্তোলন করা যাবে
নতুন নিবন্ধন পাওয়া বীমা কোম্পানির প্রাথমিক খরচ নির্বাহের জন্য পরিশোধিত মূলধনের ২০ শতাংশ দুই পর্যায়ে উত্তোলন করতে পারবে। এছাড়াও উত্তোলিত অর্থ পরবর্তী এক বছরের মধ্যে কোম্পানির অর্জিত প্রিমিয়াম আয় থেকে পুনর্ভরণের মাধ্যমে সংরক্ষিত ব্যাংক হিসাবে জমা করতে হবে।

বুধবার (১৬ জুন) এ সংক্রান্ত এক আদেশ জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

আইডিআরএ বলছে, নতুন নিবন্ধন প্রাপ্ত বীমা কোম্পানিসমূহ পরিশোধিত মূলধন থেকে কোম্পানির প্রাথমিক খরচ নির্বাহ এবং ব্যবসা শুরু করার জন্য কর্তৃপক্ষের অনুমোদনক্রমে অর্থ উত্তোলন করে থাকে। এসব কোম্পানির কার্যক্রম পর্যালোচনা করে লক্ষ্য করা যায় যে, কোম্পানি গঠনের শুরুতেই পরিশোধিত মূলধন থেকে অর্থ উত্তোলন করে তা অপরিকল্পিতভাবে বিভিন্ন খাতে ব্যয় করা হয়। এর ফলে কোম্পানিতে একটি অব্যবস্থাপনার সৃষ্টি হয়। পরবর্তীতে এটি কোম্পানির ক্ষতির কারণ হয় এবং তা পূরণ করা সম্ভব হয় না।

এ অবস্থায় উল্লেখিত অব্যবস্থাপনা দূর করতে ৩টি নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। নির্দেশনাগুলো হলো:

-নতুন নিবন্ধন প্রাপ্ত বীমা কোম্পানির প্রাথমিক খরচ নির্বাহের জন্য পরিশোধিত মূলধনের অর্থ দুই পর্যায়ে উত্তোলনের জন্য আবেদন করতে পারবে।

-পরিশোধিত মূলধন থেকে উত্তোলিত অর্থ কোম্পানির প্রাথমিক খরচ, সাজসজ্জা, ছাপা ও মনিহারি এবং কর্তৃপক্ষের ইতোপূর্বে জারিকৃত সংশ্লিষ্ট সার্কুলার মোতাবেক কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তার জন্য গাড়িসহ পুলের জন্য নির্ধারিত গাড়ি ক্রয় বাবদ ব্যয় করতে হবে।

-পরিশোধিত মূলধন থেকে উত্তোলিত অর্থ পরবর্তী এক বছরের মধ্যে কোম্পানির অর্জিত প্রিমিয়াম আয় থেকে পুনর্ভরণের মাধ্যমে কোম্পানির পরিশোধিত মূলধনের জন্য সংরক্ষিত ব্যাংক হিসাবে জমা করতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স