ভারতে হলমার্ক ছাড়া বিক্রি করা যাবে না স্বর্ণালঙ্কার

ভারতে হলমার্ক ছাড়া বিক্রি করা যাবে না স্বর্ণালঙ্কার
স্বর্ণের অলঙ্কারে কী পরিমান খাদ মেশানো হয়েছে, সে সম্পর্কিত লিখিত বিবরণ (হলমার্ক) ছাড়া স্বর্ণালঙ্কার বিক্রি করা যাবে না ভারতে। বুধবার এই আদেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ক্রেতা সুরক্ষা দফতর।

আদেশে বলা হয়েছে, আপাতত ভারতের ২৫৬ টি জেলায় এই নিয়ম কার্যকর করা হয়েছে। আগামী দিনে ধাপে ধাপে গোটা দেশে কার্যকর করা হবে।

এ প্রসঙ্গে এক টুইটবার্তায় ভারতের কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযুষ গয়াল বলেন, ‘গ্রাহকদের আরও ভাল পরিষেবা ও সুরক্ষা দিতে ২৫৬টি জেলায় ১৬ জুন থেকেই সোনার গয়নায় হলমার্ক আবশ্যিক করা হচ্ছে। তবে ২০২১ সালের আগষ্ট মাস পর্যন্ত কোনও পেনাল্টি নেওয়া হবে না। সরকারের এই সিদ্ধান্তে বিশ্বের সোনার বাজারে ভারত আরও অগ্রণী ভূমিকা নেবে।’

সোনার অলঙ্কারে থাকা হলমার্ক আসলে কী? খাঁটি সোনা দিয়ে অলঙ্কার তৈরি করা সম্ভব নয়। এই কারণে সোনার সঙ্গে নির্দিষ্ট পরিমাণে খাদ মেশানো হয়। এরপরই তা থেকে বিভিন্ন উপায়ে তৈরি করা হয় হরেক রকম অলঙ্কার।

কিন্তু অলঙ্কার তৈরির সময় সোনার মধ্যে কোন প্রস্তুতকারক কতটা খাদ মেশাচ্ছেন তা হলমার্ক না থাকলে বোঝা সম্ভব নয়। সেক্ষেত্রে হলমার্ক কাগজপত্রে উল্লেখ করা থাকে ঠিক কী পরিমাণ খাদ মেশানো রয়েছে অলঙ্কারে।

এরপরও যদিও কোনও গ্রাহকের মনে গহনার শুদ্ধতা নিয়ে প্রশ্ন জাগে, সেক্ষেত্রে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় স্বীকৃত কোনও অলঙ্কার পরীক্ষা কেন্দ্রে গিয়ে তা পরীক্ষা করাতে পারবেন ক্রেতারা। ভারতজুড় এরকম সরকারস্বীকৃত হলমার্ক অলঙ্কার পরীক্ষা কেন্দ্র আছে ৫৭৮টি। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৫৪টি, যার ২৮ টিই রয়েছে কলকাতায়।

সোনার প্রতিটি গয়না পরীক্ষা করাতে খরচ ৩৫ টাকা। এর সঙ্গে ধার্য প্রযোজ্য পরীক্ষা শুল্ক দিতে হবে গ্রাহকদের। মূলত সাধারণ ক্রেতাদের সুবিধার কথা ভেবেই সোনার গয়নায় হলমার্ক বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়।

 

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া