ডাচ-বাংলা ব্যাংকের অর্থ আত্মসাৎ: অভিযুক্ত তিনজন রিমান্ডে

ডাচ-বাংলা ব্যাংকের অর্থ আত্মসাৎ: অভিযুক্ত তিনজন রিমান্ডে
ডাচ-বাংলা ব্যাংকের এটিএম-এর ইলেকট্রিক জার্নাল পরিবর্তন করে দুই কোটি ৫৭ লাখ এক হাজার টাকা আত্মসাতের অভিযোগে গ্রেফতার তিনজনের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (১৬ জুন) ঢাকা মহানগর হাকিম মামুনুর রশিদের আদালত রিমান্ডের এই আদেশ দেন। একই সঙ্গে এ মামলায় গ্রেফতার আরেক আসামি সায়মা আক্তারকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন- আল-আমিন বাবু, মেহেদী হাসান ওরফে মামুন ও আসাদুজ্জামান আসাদ।

এ দিন আসামিদের ঢাকা মহানগর হাকিম আদালতে হাজির করে তাদের সাত দিন করে রিমান্ডে নিতে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক আসাদুল ইসলাম। শুনানি শেষে আদালত আসামি সায়মাকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন আদালত। আর অপর তিন আসামির তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

এর আগে, গতকাল মঙ্গলবার অভিযানে চালিয়ে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিম। এ সময় তাদের কাছ থেকে চারটি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

মামলার বিবরণে জানা যায়, আসামিরা ডাচ-বাংলা ব্যাংকের এটিএম-এর ইলেকট্রিক জার্নাল পরিবর্তন করে ২ কোটি ৫৭ লাখ ১ হাজার টাকা আত্মসাৎ করে। এ চক্রের মূলহোতা মীর মো. শাহারুজ্জামান ওরফে রনি কৌশলে বিভিন্ন এটিএমের ইলেকট্রনিক জার্নাল পরিবর্তন করে ৬৩৭টি অ্যাকাউন্টের মাধ্যমে ১৩৬৩ টি লেনদেন করিয়ে এ টাকা আত্মসাৎ করেন।

আসামি আসাদ বিসমিল্লাহ বিডি এন্টারপ্রাইজ নামে ডাচ-বাংলা ব্যাংকের এজেন্টশিপ নেন। বিশেষ করে নারায়ণগঞ্জের বহুল শ্রমিক সম্বলিত প্রতিষ্ঠানের শ্রমিকদের স্যালারি অ্যাকাউন্ট করার কথা বলে তাদের বিভিন্ন ডকুমেন্ট সংগ্রহ করে। ডিবিবিএল এজেন্ট কর্তৃক আবেদনকৃত অ্যাকাউন্ট ও এটিএম কার্ডসমূহ তৈরির পর গ্রাহকের কাছে পাঠানোর উদ্দেশ্যে স্ব স্ব এজেন্টের নিকট হস্তান্তর করে। কিন্তু আসাদ কার্ডগুলো তাদের অজান্তে অপর আসামি আল আমিন বাবুর কাছে টাকার বিনিময়ে হস্তান্তর করেন। সংগৃহীত কার্ডগুলোতে ১০-২০ হাজার টাকা করে ক্রেডিট করেন বাবু। তিনি ওই টাকা এটিএম থেকে ডেবিট করার সময় ডিবিবিএল-এর আইটি অফিসার তথা চক্রের মূলহোতা শাহারুজ্জামানের সঙ্গে যোগাযোগ করেন। টাকা তোলার সময় এটিএম বুথ কর্তৃক অ্যা কাউন্টের বিপরীতে যে জার্নাল সৃষ্টি হয় তা সংরক্ষণ সার্ভারে যাওয়ার আগে ডাচ-বাংলা ব্যাংকের আইটি অফিসার সেটি পরিবর্তন করে দেন।

ডিবিবিএল-এর কর্মকর্তা অভিযুক্ত শাহারুজ্জামান টাকা উত্তোলনের আগপর্যন্ত জার্নাল সংরক্ষণ সার্ভারের সাথে ইএসকিউ এটিএম মনিটরিং সফটওয়ারের মাধ্যমে যে এটিএম বুথসমূহ পরিচালিত হয়, সেই যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। সফটওয়ারের সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় এটিএম বুথের টাকা উত্তোলনের সময় যে জার্নাল সৃষ্টি হয়, তা সার্ভারে জমা হয় না। এরই ধারাবাহিকতায় শাহারুজ্জামান ‘সাকসেসফুল’ মেসেজকে ‘আনসাকসেসফুল’ মেসেজে রূপান্তরিত করার ফলে ওই মেসেজ পরবর্তীতে জার্নাল সার্ভারে গেলেও তা আর সাকসেসফুল মেসেজ হিসেবে গণ্য হয় না। অর্থাৎ, বুথ থেকে টাকা উত্তোলিত হওয়ার পরও মেসেজ আনসাকসেসফুল দেখায়।

মামলা সূত্রে আরো জানা যায়, বাবু আগের পরিকল্পনা অনুযায়ী ডাচ-বাংলা ব্যাংকের হটলাইনে ফোন করে অভিযোগ করেন যে, তিনি এটিএম বুথ থেকে টাকা উত্তোলনের সময় তার ব্যালেন্স কেটে নিয়েছে, কিন্তু টাকা হাতে পাননি। এরপর ডাচ-বাংলা ব্যাংকের দায়িত্বরত অফিসার অভিযোগের সত্যতা যাচাই করেন। ডাচ-বাংলা ব্যাংকের অফিসার যখন দেখেন, টাকা উত্তোলনের জন্য কার্ডটি এটিএম বুথে প্রবেশ করানো হয়েছিল, কিন্তু জার্নালটি ‘আনসাকসেসফুল’ দেখিয়েঠে, তখন ওই অফিসার অভিযোগের প্রেক্ষিতে ওই অ্যাকাউন্টে ব্যালেন্স সমন্বয় করে দেন। এ ঘটনায় রাজধানীর মতিঝিল থানায় আসামিদের আটকদের মামলা করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

শ্রম আদালতে যাচ্ছেন ড. ইউনূস
ন্যায়বিচার নিশ্চিতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে
বিচারপতির বাসভবনে ১১ জন প্রধান বিচারপতি
প্রাথমিকের শিক্ষক নিয়োগ বাতিল চেয়ে রিটের শুনানি আজ
প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল চেয়ে রিট
জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বৈধ
ব্যারিস্টার মইনুল হোসেন আর নেই
হাইকোর্টে ৫২ বেঞ্চ গঠন করলেন প্রধান বিচারপতি
আইন কমিশনের সাবেক চেয়ারম্যান আবদুর রশিদ মারা গেছেন
অপ্রয়োজনীয় সিজার বন্ধে পদক্ষেপ নিতে হাইকোর্টের নির্দেশ