ইউপি নির্বাচনে সাংবাদিক কার্ডের আবেদনের আহ্বান ইসি’র

ইউপি নির্বাচনে সাংবাদিক কার্ডের আবেদনের আহ্বান ইসি’র
প্রথম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন উপলক্ষে সাংবাদিকদের কার্ডের আবেদন চেয়ে পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৬ জুন) ইসি’র জনসংযোগ শাখার পরিচালক ও যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এ পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ। ভোটগ্রহণের দিনসহ বিভিন্ন সময়ে সাংবাদিকরা যাতে সহজে নির্বিঘ্নে নির্বাচনী সংবাদ সংগ্রহ করতে পারেন সেজন্য সহযোগিতা দেওয়ার প্রয়োজন রয়েছে। তবে অবশ্যই নির্বাচনের সময়, ভোটগ্রহণ ও ভোট গণনার সময় প্রযোজ্য বিধিনিষেধ মেনে করতে হবে। নির্বাচন কমিশনের অনুমোদিত ব্যক্তি ভোটকেন্দ্রে প্রবেশ করতে পারেন।

এজন্য ভোটকেন্দ্রের সংবাদ সংগ্রহের জন্য নির্বাচন কমিশন থেকে সাংবাদিকদের বিশেষ কার্ড সরবরাহ করা হবে। রিটার্নিং অফিসাররা তাদের সংশ্লিষ্ট এলাকার এসব কার্ড ইস্যু করবেন। রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারকে সংশ্লিষ্ট উপজেলার সাংবাদিকদের কার্ড দেওয়ার ক্ষমতা প্রদান করতে পারবেন।

ইসি’র যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, ঢাকা থেকে যেসব সাংবাদিক দেশের বিভিন্ন স্থানে নির্বাচনী সংবাদ সংগ্রহ করতে যাবেন তাদের কার্ড নির্বাচন কমিশন থেকে ইস্যু করা হবে। সাংবাদিক ও পর্যবেক্ষকরা নির্বাচন কমিশনের অনুমোদিত এবং অনুমোদনসূচক স্টিকার যুক্ত যানবাহন ব্যবহার করতে পারবেন। মোটরসাইকেল ব্যবহারের জন্য কোনো স্টিকার ইস্যু করা হবে না।

করোনার দ্বিতীয় ঢেউয়ের অবনতি হওয়ায় ৩৭১টি ইউপি’র বিপরীতে আগামী ২১ জুন প্রথম ধাপে ২০৪টি ইউপি’র সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনকে কেন্দ্র করে এরইমধ্যে নৌযান ও যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু