খেলাপিদের ধরতে ঋণ তথ্য ব্যুরোর নতুন সংযোজন

খেলাপিদের ধরতে ঋণ তথ্য ব্যুরোর নতুন সংযোজন
বাংলাদেশ ব্যাংকের গ্রাহকের ঋণ তথ্য ব্যুরো (সিআইবি) আরও শক্তিশালী করা হয়েছে। সিআইবি অনলাইন সিস্টেমের ইনকোয়ারি মডিউলে নতুন সংযোজনের বিষয়ে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করা হয়। তা সব বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

বুধবার (১৬ জুন) থেকে সিআইবি ব্যবহারের নতুন বিধিবিধান কার্যকর হয়েছে।

বর্তমানে সিআইবিতে সব ধরনের ঋণ একসঙ্গে রয়েছে। নতুন ব্যবস্থায় সিআইবি অনলাইন সিস্টেমের ইনকোয়ারি মডিউলে সব ঋণ ও চলমান ঋণকে আলাদা অপশনে রাখা হয়েছে। চলমান ঋণের মধ্যে পরিশোধিত ঋণের গত ছয় বছরের তথ্য সংযোজন করা হয়েছে। আবেদন করা ঋণের গত দুই বছরের তথ্য সংযোজন করা হয়েছে। শুধু চলমান ঋণ অপশন থেকে ডাউনলোড করা সিআইবি রিপোর্টে শুধু চলমান ঋণ ও আবেদন করা ঋণের তথ্য থাকবে।

ঋণখেলাপিদের শনাক্ত করতে নিয়মিত ঋণ ও খেলাপি ঋণকে আলাদাভাবে শনাক্ত করার ব্যবস্থা করা হয়েছে। সিআইবির নিরাপত্তা বাড়াতে পাসওয়ার্ড করা হয়েছে ১১ ডিজিটের। তিন দফা ভুল পাসওয়ার্ড দিলে তা ব্লক হয়ে যাবে। সিআইবি ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট অনলাইন সিস্টেমসের নিরাপত্তা বাড়াতে হবে।

সিআইবি হচ্ছে বাংলাদেশ ব্যাংকের বিশেষ একটি বিভাগ। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণবিষয়ক সব ধরনের তথ্য এখানে সংরক্ষিত থাকে। ঋণ গ্রহণে আগ্রহী কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান আগে ঋণ নিয়েছেন কি না, নিয়ে থাকলে তা শোধ করেছেন কি না বা কী অবস্থায় আছে, এসব তথ্য জানা যায় এর মাধ্যমে। পাশাপাশি ঋণের জামানতের তথ্যও এতে সংযোজন করা হয়েছে। ঋণখেলাপিদের তথ্যও পাওয়া যায় এখান থেকে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

বিদেশি ডেবিট কার্ডে অর্থ তোলা বন্ধ করল ইবিএল
এসবিএসি ব্যাংকের নতুন এএমডি নূরুল আজীম
পা-বিহীন টিকটিকিসহ শতাধিক নতুন প্রজাতির আবিষ্কারের বছর ২০২৩
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
গলাব্যথা সারাতে কেন লবণ-পানি পান করবেন
বিকাশের প্রধান যোগাযোগ কর্মকর্তা মাহফুজ মারা গেছেন
ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন
থার্টিফার্স্টে মেট্রোরেলের আশপাশে ফানুস না ওড়ানোর অনুরোধ
মাশরাফির দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ভাঙলেন সোহান
ঢাবির অধীনে এডুকেশন ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির সুযোগ