এশিয়ায় আইপিওতে শীর্ষে থাইল্যান্ড

এশিয়ায় আইপিওতে শীর্ষে থাইল্যান্ড
দক্ষিণ-পূর্ব এশিয়ার আইপিও বাজার এখনও চাঙ্গা।থাইল্যান্ড এ বছর রেকর্ড সংখ্যক আইপিও দেখতে পাবে বলে জানিয়েছেন ডেলাগিকের এশিয়া-প্যাসিফিকের ইক্যুইটি ক্যাপিটাল মার্কেট রিসার্চের প্রধান ফং। সিএনবিসি সূত্রে এ তথ্য জানা গেছে।

তিনি বলেন, থাইল্যান্ড খুবই ভাল করছে। তারা গত বছরের তুলনায় এবছর ইতিবাচক প্রবণতা ধরে রেখেছে। কোনও কারণ ছাড়াই, থাইল্যান্ডের আইপিও স্থানটি এখন ‌‘রেকর্ড’ হিসেবে থাকবে।

এছাড়াও তিনি সিএনবিসিকে জানায়, দক্ষিণপূর্ব এশীয় দেশ সাধারণত প্রতি বছর প্রায় ৩০ টি কোম্পানি তালিকাভুক্ত হতে দেখা যায়। প্রায়ই বছরের শেষ দিকে আসে এসব কোম্পানি। এর মধ্যে প্রায় ৭০ থেকে ৮০ শতাংশ প্রতি বছর চতুর্থ এবং তৃতীয় প্রান্তিকে হয়ে থাকে।

ডেলোগিক তথ্য মতে, চলতি বছরে বর্তমান সময় পর্যন্ত আইপিওর মোট মূল্য হয়েছে ২ দশমিক ৯২ বিলিয়ন ডলার। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্বজনীন তালিকার স্থানের স্ট্যান্ডআউট।

ডেলাগিক তথ্য বলছে, চলতি বছরে এখন পর্যন্ত থাইল্যান্ড ১৪ টি তালিকা দেখিয়েছে, যা বার্ষিক স্তরের প্রায় অর্ধেক। এই বছরের আইপিও দ্বারা উত্থাপিত পরিমাণ ইতোমধ্যে বাৎসরিক পুরো বছরের গড়কে ২ দশমিক ৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে।

এই অঞ্চলের মধ্যে এর পর ফিলিপাইনে আইপিওর বাজারে অনেক ভালো অবস্থা দেখা গেছে। খাদ্য ও পানীয় কোম্পানি মন্টে নিসিনের আত্মপ্রকাশের পরে ফঙ্গকে দেশের রেকর্ডে "বৃহত্তম" পাবলিক লিষ্টেড তালিকা হিসাবে ঘোষণা করেছে।

করোনায় দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশিরভাগ অঞ্চলে বিধ্বস্ত হয়েছে। তাদের নিজ নিজ সরকার নাগরিকদের টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত ভ্যাকসিন গ্রহণের জন্য লড়াই করে।তবে মহামারি পুনরুত্থানের প্রভাব আইপিও’র উপর দৃশ্যমান নয় বলে জানিয়েছন ফং।

তিনি বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়া খুব দুর্বল তা তথ্য থেকে আমি সত্যিই দেখতে পাই না। আমরা পরবর্তী বাজারের অবস্থার দিকে তাকাই এবং বাস্তবে বেশিরভাগ দেশেরই ওয়ানডে পপ খুব বেশি থাকে।

ফং এক্ষেত্রে উদাহরণস্বরূপ থাইল্যান্ডে দুটি আইপিও’র কথা উল্লেখ করেছেন।

পিটিটি তেল ও খুচরা ব্যবসায় ফেব্রুয়ারিতে প্রকাশ্যে আসে এবং ব্যবসায়ের প্রথম দিনেই প্রায় ৬২ দশমিক ৫ শতাংশ লাভ হয়েছিল। থাই ইন্স্যুরেন্স ব্রোকার নেজার্ন টিড লোরও অভিষেকের দিন আইপিওর দাম থেকে প্রায় ২৫ শতাংশ বেড়েছে।

তিনি আরও বলেন, চলতি বছর দক্ষিণ-পূর্ব এশিয়ায় তালিকাভুক্ত প্রত্যেক কোম্পানিরই মূল্য ছিল ১ বিলিয়নের বেশি।

এমন সময়ে বাজারকে উত্তপ্ত বলছে ফং। এর ফলে বড় আইপিও অন্য কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করতে উৎসাহিত করবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া