মুজিব অলিম্পিয়াডের অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন চলছে

মুজিব অলিম্পিয়াডের অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন চলছে
মুজিব অলিম্পিয়াড অনলাইন কুইজ প্রতিযোগিতার নিবন্ধন শুরু হয়েছে। আগামী ২৫ জুন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। বিশ্বের অন্যতম বড় এ আসরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন, রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবন সম্পর্কিত বিষয়াবলি নতুন প্রজন্মের কাছে তুলে ধরা হবে।

আজ (মঙ্গলবার) ভার্চুয়ালি আয়োজিত সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরার সময়ে এসব জানান। আন্তর্জাতিক অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘মুজিব অলিম্পিয়াড : বঙ্গবন্ধু ও বাংলাদেশ চর্চা’র আয়োজনে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি অধিদফতর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, জীবন সংগ্রামে জয়ী হতে বঙ্গবন্ধুর আদর্শ চলার পথের পাথেয়। বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালোবাসার কারণে দেশের সাড়ে ৭ কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সহস্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছে।

তিনি বলেন, গভীরভাবে বিশ্লেষণ করলে বোঝা যায় বঙ্গবন্ধু ছিলেন আদর্শ ও ত্যাগী রাজনীতিবিদ, আর্দশ সন্তান, দায়িত্বশীল স্বামী ও পিতা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, দেশের শিল্পী, সাহিত্যিক এবং সৃজনশীল মেধাবী প্রজন্ম তাদের সৃষ্টিগুলোতে প্রযুক্তি ব্যবহার করছে। বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক লেখা ‘মুজিব আমার পিতা’ প্রবন্ধটি অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য এনিমেশন ফিল্ম তৈরি করা হয়েছে। ২০২১ সালের মধ্যে ফিল্মটি মুক্তি পাবে।

পলক বলেন, বর্তমান ও আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে গড়ে উঠতে এ অনলাইন প্ল্যাটফর্মটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, জাতির পিতার জীবনআর্দশ, দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজেদের বঙ্গবন্ধুর আদর্শ সৈনিক হিসেবে গড়ে উঠতে হবে।

মুজিব অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ২৫ জুন বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত। রেজিস্ট্রেশন করা যাবে ২৪ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত। মুজিব অলিম্পিয়াড সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে- https://www.mujibolympiad.gov.bd/register।

বঙ্গবন্ধুর ওপর নির্মিত ফিল্ম সাবমিট করতে ভিজিট করতে হবে- https://mujib100sfc.gov.bd/

আমার বঙ্গবন্ধু শীর্ষক ভিডিওর বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে www.amarbangabandhu.gov.bd

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ. বি. এম. আরশাদ হোসেন।

মুজিব অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার সৈয়দ ইশতিয়াক আহমেদ। তিনি ঢাকা পোস্টকে বলেন, কয়েকদিন আগে থেকেই অনলাইনে নিবন্ধন কার্ক্রম শুরু হয়েছে। আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু