গুজব বন্ধে টিভি চ্যানেল মনিটরিংয়ের আদেশ বাতিল

গুজব বন্ধে টিভি চ্যানেল মনিটরিংয়ের আদেশ বাতিল
করোনাভাইরাস নিয়ে অপপ্রচার ও গুজব বন্ধে ৩০টি বেসরকারি টেলিভিশন চ্যানেল মনিটরিংয়ের (তদারকি) আদেশটি সমালোচনার মুখে বাতিল করেছে সরকার।

জারি করা পত্রে ‘ভুলভ্রান্তি’ থাকায় তা বাতিল করা হয়েছে বলে বৃহস্পতিবার (২৬ মার্চ) রাতে তথ্য মন্ত্রণালয়ের এক আদেশে জানানো হয়েছে।

বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রচার) মিজান-উল-আলম স্বাক্ষরিত আদেশে বলা হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ (করোনাভাইরাস) সংক্রমণ প্রতিরোধ সংক্রান্ত প্রচারণা বা গুজব মনিটরিংয়ের জন্য জারি করা পত্রে ভুলভ্রান্তি থাকায় তার কর্তৃপক্ষের নির্দেশের পরিপ্রেক্ষিতে বাতিল করা হলো।

এতে আরও বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন প্রচার মাধ্যমে কোভিড-১৯ বিষয়ে কোনো গুজব বা ভুল তথ্য প্রচার হচ্ছে কি-না, তা পর্যবেক্ষণ ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং প্রচার মাধ্যমকে সহায়তা করার জন্য মন্ত্রণালয়ে একটি সেল গঠন করা হয়।

করোনাভাইরাস নিয়ে অপপ্রচার ও গুজব বন্ধে দেশের ৩০টি বেসরকারি টেলিভিশন চ্যানেল মনিটরিংয়ের জন্য ১৫ জন কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে গত ২৪ মার্চ তথ্য মন্ত্রণালয় থেকে একটি আদেশ জারি করা হয়। এটি বৃহস্পতিবার প্রকাশিত হয়।

আদেশে বলা হয়, গত ২৪ মার্চ কোভিড-১৯ (করোনাভাইরাস) সংক্রমণ প্রতিহতকরণের প্রচার-প্রচারণার সংক্রান্ত কমিটির প্রথম সভার সিদ্ধান্তের আলোকে বেসরকারি টিভি চ্যানেলে সম্প্রচারিত বিশ্বব্যাপী করোনাভাইরাসের বিষয়ে অপপ্রচার গুজব প্রচার করা হচ্ছে কি-না তা মনিটরিংয়ে সিদ্ধান্ত হয়।

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের কোন বেসরকারি টিভি চ্যানেলে করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে বলে চিহ্নিত করলে, তা বন্ধ করার জন্য সঙ্গে সঙ্গে মন্ত্রণালয়ের কর্তৃপক্ষকে অবহিত করতে হবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছিল।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

সব ধরনের চ্যালেঞ্জ মোকা‌বিলায় র‌্যাব প্রস্তুত
নববর্ষের আনন্দ যেন বিষাদের কারণ না হয়
জানুয়ারি থেকে ১০ ডলার করে রেশন পবে রোহিঙ্গারা
নির্বাচনে আইনশৃঙ্খলা মনিটরিং সেল গঠন ইসির
ইনানী–সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু
খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছেন দেশের ২১ শতাংশ মানুষ
ভোটের দিন ঘিরে নাশকতার তথ্য নেই
নির্বাচন ঘিরে সেন্টমার্টিনের পর্যটন বন্ধ ৩ দিন
মেট্রোরেলে মাছ-মাংস-সবজি পরিবহনে নিষেধাজ্ঞা
জলবায়ু পরিবর্তনে দেশে বেড়েছে বজ্রপাত-মৃত্যু