দেশে ৯৫ হাজারে ইলেকট্রিক গাড়ি

দেশে ৯৫ হাজারে ইলেকট্রিক গাড়ি
প্রযুক্তির উৎকর্ষ সাধনের নতুন মাত্রা ইলেকট্রিক প্রাইভেটকার। পরিবেশ বান্ধব-খরচ কম থাকায় পৃথিবীর বিভিন্ন দেশে জনপ্রিয় হয়ে উঠছে এটি।

এমনকি ছোট আকার ও চমৎকার ডিজাইনের ইলেকট্রিক প্রাইভেটকার মাত্র ৯৫ হাজার টাকায় বাংলাদেশেও পাওয়া যাচ্ছে। এ প্রাইভেটকারে আরামসে চালকসহ চার জন চলাফেরা করা যায়।

বাংলাদেশের বাজারে ইলেকট্রিক গাড়ি 'বিক্রি করছে চায়না লোংসিদা বাংলাদেশ কোম্পানি লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। তাদের ইলেকট্রিক বাহনের মধ্যে রয়েছে ইজি বাইক, পিকআপ, ভ্যান ই'ত্যাদি।

৯৫ হাজার টাকা দামের প্রাইভেটকারের সঙ্গে ব্যাটারি নেই। আলাদাভাবে ব্যাটারি কিনে সংযোজন করতে হবে। কারে চারটি ব্যাটারি প্রয়োজন।

যার দাম পড়বে ৪০ হাজার টাকা। প্রাইভেটকারের সঙ্গে ইলেকট্রিক মোটর, চার্জারসহ আনুষঙ্গিক সব কিছুই দেয়া রয়েছে।

চায়না থেকে ইলেকট্রিক প্রাইভেটকারের যন্ত্রাংশ আম'দানি করে গাজীপুরের মাওনার কারখানায় কার রূপান্তর করে 'বিক্রি করা হচ্ছে। এর মধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা কারটি সম্পর্কে খোঁজ নিচ্ছেন।

কেউবা কিনেও নিচ্ছেন। এতে কারটির চাহিদা বেড়েছে। সিঙ্গেল চার্জে এ প্রাইভেটকারটি ১২০ কিলোমিটার পর্যন্ত চলবে। প্রতিষ্ঠানটির অ্যাকাউন্টস অ্যান্ড লিগ্যাল বিভাগের ম্যানেজার শামীম হোসাইন জানান,

এ ইলেকট্রিক প্রাইভেটকারটি দৈর্ঘ্য সাড়ে সাত ফুট ও প্রস্থ চার ফুট। উচ্চতা সাড়ে পাঁচ ফুট থেকে ছয় ফুট পর্যন্ত। এর সঙ্গে রয়েছে ১০০০ ওয়াটের একটি মোটর ও চার্জ কন্ট্রোলার, ৪৮ ভোল্টের একটি চার্জার, একটি স্পেয়ার চাকা ও একটি টুলস বক্স।তিনি আরো জানান, ইলেকট্রিক প্রাইভেটকারের সঙ্গে ব্যাটারি নেই।

আলাদাভাবে ব্যাটারি কিনতে হবে। যার দাম পড়বে ৪০ হাজার টাকা। বিস্তারিত জানতে প্রতিষ্ঠানটির ফেসবুক পেজে ভিজিট করুন: https://www.facebook.com/CHINA-LONGSHIDA-BANGLADESH-CO-LTD-1886707584937024/

অত্যাধুনিক ফিচার সম্পূর্ণ এই গাড়িটি সম্পূর্ণভাবে ইলেকট্রিক চালিত। পিছনে কি রয়েছে আর না রয়েছে তা সব আপনি চোখের সামনে দেখতে পাবেন একটি ক্যামেরা থাকার কারণে।

গাড়িটি ২০০ কিলোমিটার পথ অতিক্রম করতে পারে একবার চার্জ দিলে। গাড়িটিতে রয়েছে ড্যাশবোর্ডের অত্যাধুনিক ডিজাইন।

৮ থেকে ১০ ঘণ্টা সময় লাগে গাড়িটি সম্পূর্ণ চার্জ হতে। খুবই সামান্য গাড়িটির দাম। গাড়িটি আপনি ভারতবর্ষ বাংলাদেশ অথবা কলকাতার সর্বত্র পেয়ে যাবেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়