উন্নত জাতের ‘সুবর্ণ রুই’ উদ্ভাবন

উন্নত জাতের ‘সুবর্ণ রুই’ উদ্ভাবন
ময়মনসিংহে অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ( বিএফআরআই) বিজ্ঞানীরা জেনেটিক গবেষণার মাধ্যমে রুই মাছের দ্রুতবর্ধনশীল একটি জাতের উদ্ভাবন করেছেন। চতুর্থ প্রজন্মের এ নতুন জাতটি মূল জাতের চেয়ে ২০ দশমিক ১২ শতাংশ অধিক উৎপাদনশীল, খেতে সুস্বাদু এবং দেখতে লালচে ও আকর্ষণীয়। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে রুই মাছের চতুর্থ প্রজন্মের এ জাতটি উদ্ভাবিত হওয়ায় এটিকে ‘সুবর্ণ রুই’ হিসেবে নামকরণ করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বৃহস্পতিবার (১০ জুন) আনুষ্ঠানিকভাবে এ জাতটি মৎস্য অধিদপ্তর ও কয়েকজন হ্যাচারি মালিকদের কাছে অবমুক্ত করেন। সুবর্ণ রুই নামকরণের ফলে চাষী, হ্যাচারি মালিক ও উদ্যোক্তাদের কাছে নতুন এ জাতটি বিশেষ গুরুত্ব পাবে এবং মাঠ পর্যায়ে দ্রুত সম্প্রসারিত হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। এতে সামগ্রিকভাবে দেশে মাছের উৎপাদন বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, এ উপলক্ষে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় আয়োজিত ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী শামস আফরোজ।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা