৬১টি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করল যুক্তরাষ্ট্র

৬১টি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করল যুক্তরাষ্ট্র
৬১টি দেশের ওপর ভ্রমণ বিধিনিষেধ শিথিল করেছে যুক্তরাষ্ট্র। তবে এই দেশগুলোর মধ্যে নেই যুক্তরাজ্য। যুক্তরাজ্যের বেশির ভাগ যাত্রীর যুক্তরাষ্ট্রে ভ্রমণের ব্যাপারে এখনো বিধিনিষেধ রয়েছে।

করোনাভাইরাসের টিকা প্রদান চলমান থাকায় যুক্তরাষ্ট্রের গণস্বাস্থ্য সংস্থা গত সোমবার তাদের ভ্রমণ বিধিনিষেধের তালিকা হালনাগাদ করেছে। বার্তা সংস্থা রয়টার্সের তথ্য অনুযায়ী, এই বিধিনিষেধের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সব দেশকে চারটি ক্যাটাগরিতে ভাগ করেছে।

লেভেল–৪–এ তালিকাভুক্ত দেশগুলোর জন্য যুক্তরাষ্ট্রে ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ। লেভেল–৩ ভুক্ত দেশগুলো কোনো টিকাদান কর্মসূচি সম্পূর্ণ করতে পারলে যুক্তরাষ্ট্রে আসতে পারবে। লেভেল–৩ ভুক্ত দেশগুলোর তালিকায় রয়েছে ফ্রান্স, স্পেন, ইতালির মতো দেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রের ভ্রমণকারীরা যুক্তরাজ্যে যেতে পারেন, তবে তাঁদের নিজস্ব কোয়ারেন্টিন মানতে হয়।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও সুরক্ষাকেন্দ্র (সিডিসি) এই তালিকা প্রকাশ করেছে। যুক্তরাজ্য লেভেল–৩–এ থাকলেও গত মার্চে প্রবর্তিত প্রেসিডেন্টের ডিক্রি অনুসারে, যুক্তরাষ্ট্রের নাগরিক নন, এমন যাঁরা ১৪ দিন ধরে যুক্তরাজ্যে অবস্থান করছেন, তাঁরা বিশেষ ছাড়পত্র প্রয়োগ ছাড়া যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

সিডিসি জানিয়েছে, যেসব দেশের কোভিড পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এসেছে, শনাক্তের হার কমেছে, সেসব দেশের মানুষ এখন যুক্তরাষ্ট্রে আসতে পারবেন। আগামী সপ্তাহে নতুন করে আরও কিছু দেশের ভ্রমণ বিধিনিষেধ শিথিল করা হতে পারে বলেও জানিয়েছে যুক্তরাষ্ট্র।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন