দুই বছর কোনো আয়কর দেননি বেজোস

দুই বছর কোনো আয়কর দেননি বেজোস
মার্কিন শীর্ষ ধনীদের কর ফাঁকির বিষয়টি নিয়ে যেন বোমা ফাটিয়েছে মার্কিন নিউজ ওয়েবসাইট প্রপাবলিকা। তাদের হাতে যে তথ্য আছে, তাতে দেখা গেছে, বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস দুই বছর কোনো আয়করই দেননি।

সম্প্রতি মার্কিন শীর্ষ ধনীদের আয়কর প্রদানের তথ্য প্রপাবলিকা পেয়েছে। তার ভিত্তিতে ওয়েবসাইটটির অভিযোগ, আমাজনের জেফ বেজোস ২০০৭ ও ২০১১ সালে কোনো কর প্রদান করেননি এবং টেসলার ইলন মাস্ক ২০১৮ সালে কিছুই প্রদান করেননি। এমনকি আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের বিরুদ্ধেও কর কমানোর অভিযোগ এনেছে তারা। যদিও বাফেট ওই অভিযোগ অস্বীকার করে বিবৃতি দিয়েছেন। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য উঠে আসে।

প্রতিবেদনে বলা হয়েছে, বেজোস এ দুই বছরে অন্যান্য আয়ের চেয়ে বেশি অর্থ বিনিয়োগ করেছেন, এমনটা দেখিয়ে ফেডারেল আয়কর এড়িয়ে গেছেন। ওই দুই বছর বেজোস বিভিন্ন আয়ের প্রবাহ (শেয়ারের লভ্যাংশ, বেতন ইত্যাদি) থেকে প্রাপ্ত পরিমাণের চেয়ে বেশি বিনিয়োগ ক্ষতির কথা উল্লেখ করে ফেডারেল আয়করগুলোতে কিছুই দেননি। ওই দুই বছর ছাড়া বেজোস ২০০৬ থেকে ২০১৮ সালে ফেডারেল আয়কর দিয়েছিলেন। ওই সময়ে সাড়ে ৬ বিলিয়ন আয় দেখিয়ে বেজোস সাড়ে ২১ শতাংশ হারে ১৪০ কোটি ডলার আয়কর দেন। তবে এই সময়ে যে তাঁর সম্পদের হারে বেড়েছে, তার কোনো উল্লেখ নেই।

ফোর্বসের তথ্য অনুযায়ী, জেফ বেজোসের সম্পদের পরিমাণ ১৮ হাজার ৮৮০ কোটি ডলার। ই–কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আমাজনের ১০ দশমিক ৩ শতাংশ শেয়ারের মালিক বেজোস। যার পরিমাণ ১৭ হাজার কোটি ডলার। আমাজন ছাড়াও বেজোসের ১ হাজার ৯০০ কোটি ডলারের সম্পদ রয়েছে।

অবশ্যএকভাবে বেজোস আমাজনের শেয়ারের কর প্রদান এড়াতে পারেন। কারণ, শেয়ারের ক্ষেত্রে বিক্রি করে আয় না হওয়া পর্যন্ত শেয়ারের লাভ আদায় করা হয় না।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া