বাজেটে মানা হয়নি কোনো সুপারিশ: অ্যামটব

বাজেটে মানা হয়নি কোনো সুপারিশ: অ্যামটব
প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে তাদের কোনো প্রস্তাব ও সুপারিশ মানা হয়নি। মোবাইল অপারেটরদের ওপর আরোপিত উচ্চহারের করে ছাড় দেওয়া হয়নি বলে উল্লেখ করেছেন দেশের মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব।

মঙ্গলবার (৮ জুন) বাজেট প্রতিক্রিয়া জানাতে অনলাইনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে অ্যামটবের পক্ষ থেকে এসব কথা বলা হয়।

এতে মোবাইল অপারেটরদের প্রতিনিধিরা বলেন, প্রতিবছর বাজেটের আগে তাঁরা বিভিন্ন প্রস্তাব দেন। কিন্তু কোনো বছরই তা শোনা হয় না। এখনো বিপুলসংখ্যক মানুষ মুঠোফোন সেবার বাইরে। মাত্র ৪৪ শতাংশ মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। তাঁদের সেবার আওতায় আনতে পারলে অর্থনীতির গতি আরও বাড়ত।

সংবাদ সম্মেলনে অ্যামটবের মহাসচিব এস এম ফরহাদ জানান, এবারের বাজেটে তাঁরা অলাভজনক অপারেটরের ওপর ন্যূনতম লেনদেন কর বা টার্নওভার ট্যাক্স তুলে নেওয়া, করপোরেট করহার সহনীয় পর্যায়ে আনা, মোবাইলে টাকা রিচার্জ করে কিছু কেনার ক্ষেত্রে সম্পূরক শুল্ক ও সারচার্জ প্রত্যাহার, সিমের ওপর ২০০ টাকা সিমকর তুলে নেওয়া, কথা বলা ও ইন্টারনেটে কর যৌক্তিক পর্যায়ে আনাসহ কয়েকটি প্রস্তাব দেওয়া হয়েছিল।

গ্রামীণফোনের পরিচালক ও হেড অব পাবলিক অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স হোসেন সাদাত বলেন, করোনাকালে টেলিযোগাযোগকে জরুরি সেবা হিসেবে ঘোষণা করা হয়েছে। উচ্চহারে কর এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এছাড়া রবি’র চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম সরকারের প্রতি অনুরোধ জানান, তারা নিজেই যেন একটি গবেষণা পরিচালনা করে অর্থনৈতিক অগ্রগতিতে টেলিযোগাযোগের প্রভাব মূল্যায়ন করে এবং সে অনুযায়ী নীতি নির্ধারণ করে।

বাংলালিংকের চিফ করপোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান বলেন, ‘অপারেটরদের যুক্তিসংগত কয়েকটি দাবি প্রস্তাবিত বাজেটে বিবেচিত না হওয়ায় আমরা আশাহত হয়েছি।’

আর্কাইভ থেকে

আরও পড়ুন

স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
বৈদ্যুতিক গাড়ি আনছে শাওমি
গুগল ক্রোম বাংলায় ব্যবহার করবেন যেভাবে
ডিলিট হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিরে পাবেন যেভাবে
ওয়েবসাইটে জি-মেইল অ্যাড্রেস আনসাবস্ক্রাইব করবেন যেভাবে
আইফোন চুরি হলেও আইডির সুরক্ষা দেবে নতুন ফিচার
দেশে সক্রিয় মোবাইল সিমের সংখ্যা জানালেন প্রধানমন্ত্রী
আইফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর উপায়