ফ্রি লিমিটের জন্য এক ঘন্টা সময় পাচ্ছে ব্রোকারহাউজ

ফ্রি লিমিটের জন্য এক ঘন্টা সময় পাচ্ছে ব্রোকারহাউজ
ঢাকা স্টক এক্সচেঞ্জের সদস্য প্রতিষ্ঠান বা ব্রোকার হাউজগুলো জামানত ছাড়াই সর্বোচ্চ ১০ কোটি টাকার শেয়ার কেনা বেচা করতে পারে। যা ব্রোকার হাউজগুলোতে ফ্রি লিমিট নামে পরিচিত। অর্থাৎ একটি ব্রোকারহাউজে একদিনে এই পরিমাণ লেনদেন হলে তার বিপরীতে স্টক এক্সচেঞ্জে আলাদা করে কোনো জামানত রাখতে হয় না। এর বেশি লেনদেন হলে এক ঘন্টা সময়ের মধ্যে সমপরিমান অর্থ জমা করতে হয় এবং এই সময়ে শেয়ার কেনা বেচা করা যায় না। অর্থাৎ এই এক ঘন্টা লেনদেন সাসপেন্ড থাকে।

কিন্তু ডিএসই (মেম্বার'স মার্জিন) রেগুলেশনস-২০০০ অনুযায়ী এ আইনে ফ্রি লিমিট অতিক্রম করলে লেনদেন বন্ধ রাখার কোন বিধান না থাকলেও ডিএসই সংশ্লিষ্ট ব্রোকার হাউজের লেনদেন সাসপেন্ড রাখে। অর্থাৎ সমপরিমান অর্থ ১০ মিনিটের মধ্যে জমা করা হলেও এক ঘন্টা লেনদেন বন্ধ রাখা হয় সংশ্লিষ্ট ব্রোকার হাউজের।

বিএসইসি সূত্র জানায়, সম্প্রতি ব্রোকার হাউজগুলোর অভিযোগের ভিত্তিতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি এ সমস্যা সমাধানের উদ্যোগ নিয়েছে। এখন থেকে ফ্রি লিমিট অতিক্রম করলে এক ঘন্টার মধ্যে সমপরিমান অর্থ অথবা সিকিউরিটিজ এক্সচেঞ্জে জামানত রাখলেই হবে, এ সময়ে লেনদেন সাসপেন্ড থাকবে না। তবে এক ঘন্টার মধ্যে জামানত না রাখলে সংশ্লিষ্ট ব্রোকার হাউজের লেনদেন সাসপেন্ড থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক ও মূখপাত্র রেজাউল করিম অর্থসংবাদকে বলেন, ফ্রি লিমিটের বিষয়ে স্পষ্টিকরনের উদ্যোগ নেওয়া হয়েছে। এক্সচেঞ্জগুলোর সফটওয়্যারে আপডেট না থাকায় এ বিষয়ে প্র্যাকটিস ছিল না। তাই এ বিষয়টি পরিস্কার করার জন্য এক্সচেঞ্জগুলোকে
স্পষ্টিকরন চিঠি দেওয়ার উদ্যোগ নিয়েছে বিএসইসি।

ব্রোকার হাউজগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন সিইও ফোরামের সভাপতি মো. সাইদুর রহমান অর্থসংবাদকে বলেন, আইনে বলা আছে ফ্রি লিমিট অতিক্রম করলে এক ঘন্টার মধ্যে সমপরিমান অর্থ জামানত রাখার কথা, কিন্তু কেনা বেচা বন্ধ থাকবে কেন? এমনি ই তো শেয়ার কেনা বেচার অর্থ এক্সচেঞ্জগুলো থেকে ব্রোকার হাউজগুলো একদিন পড়ে পায়। তাহলে সিকিউরিটি নিয়ে তো কোন সমস্যা নেই। বর্তমানে বাজারে লেনদেনের পরিমান বাড়ছে, তাই অনেক হাউজগুলোতেই ফ্রি লিমিট অতিক্রম হচ্ছে।


আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত