ডলার ব্যবহার করবে না রাশিয়া

ডলার ব্যবহার করবে না রাশিয়া
বিশ্বে যুক্তরাষ্ট্রের একক আধিপত্য ঠেকাতে ডলারের বদলে পৃথক মুদ্রা ব্যবহার করবে রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশের বিরুদ্ধে অথনৈতিক ও রাজনৈতিক লড়াইয়ের ক্ষেত্রে ডলারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মার্কিন সরকার।

স্থানীয় সময় শুক্রবার (৪ জুন) রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে অনুষ্ঠিত একটি অর্থনৈতিক ফোরামের বার্ষিক সম্মেলনে দেওয়া বক্তৃতায় তিনি এ কথা বলেন। প্রেসিডেন্ট পুতিন বলেন, মার্কিন আচরণের কারণেই মস্কো অন্য কোনো মুদ্রায় তেল ও গ্যাস বিক্রির চিন্তা করছে।

রাশিয়ার কোম্পানিগুলো তেল-গ্যাস অন্য মুদ্রায় বিক্রি করা শুরু করলে তা মার্কিন ডলারের জন্য মারাত্মক বিপর্যয়ের কারণ হবে জানিয়ে পুতিন বলেন, রাশিয়ার উন্নয়ন ঠেকাতে যুক্তরাষ্ট্র ডলারকে অর্থনৈতিক ও রাজনৈতিক প্রতিযোগিতার হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

বৃহস্পতিবার তেল ও গ্যাস সমৃদ্ধ রাশিয়ার রুশ উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেন, শিগগিরই ডলারের সংশ্লিষ্ট অপরিশোধিত তেলের চুক্তি থেকে সরে যাবে রাশিয়া, যদি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখে।

রাশিয়ার অর্থনৈতিক ক্ষেত্রে অন্যতম বড় শক্তি তেল ও গ্যাস রপ্তানি। পশ্চিমা দেশগুলো নিষেধাজ্ঞার কারণে এর মধ্যে এতে বিরূপ প্রভাব পড়তে শুরু করেছে। এমন পরিস্থিতির মধ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ডলার ব্যবহার বাদ দেওয়ার হুমকি দিলেন।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া