কোম্পানির রাজস্বের উপর ন্যুনতম কর প্রত্যাহার চায় ফিকি

কোম্পানির রাজস্বের উপর ন্যুনতম কর প্রত্যাহার চায় ফিকি
দেশে ব্যবসায়রত বিদেশি কোম্পানিগুলোর প্ল্যাটফরম ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ই্ন্ডাস্ট্রি (ফিকি) কোম্পানির রাজস্বের (বিক্রিত পণ্য/সেবার মূল্য) উপর আরোপিত ন্যুনতম কর প্রত্যাহার চায়।

শুক্রবার (৪ জুন) আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের উপর দেওয়া এক প্রতিক্রিয়ায় ওই কর প্রত্যাহার চেয়েছে। পাশাপাশি সংগঠনটি কোম্পানির ব্যবসার প্রমোশন, রয়্যালটি পরিশোধ ও প্রধান কার্যালয়ের পরিচালনা ব্যয়ে আরোপিত সীমা প্রত্যাহারের কথা বলেছে।

বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন।

ফিকি সামগ্রিকভাবে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়েছে। স্বাস্থ্য, শিক্ষা ও মেগা প্রজেক্টে উল্লেখযোগ্য বরাদ্দকে ইতিবাচক মনে করছে তারা। সামাজিক সুরক্ষায় বড় বরাদ্দকেও ইতিবাচক মনে করছে ফিকি। তবে একই সঙ্গে এই বরাদ্দ সঠিকভাবে ব্যবহার করতে পারা একটি বড় চ্যালেঞ্জ বলে মনে করছে তারা।

বাজেটে করপোরেট কর কমানো, নির্দিষ্ট সংখ্যক তৃতীয় লিঙ্গের শ্রমিক-কর্মচারি নিয়োগে কর ছাড় দেওয়া, আগাম কর ও উৎসে কর হ্রাস, স্থানীয় শিল্পের বিকাশে গুরুত্ব দেওয়া, মূল্য সংযোজন করে অনিয়মে জরিমানা হ্রাস ইত্যাদি প্রস্তাবকে ইতিবাচক মনে করছে ফিকি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি
তিন মাসের মধ্যে সব দেনা পরিশোধ শুরু করবো
পোশাকশিল্পকে রাজনৈতিক হাতিয়ার না বানানোর অনুরোধ
এক মাসের ব্যবধানে আলুর দাম বেড়েছে ৪৪ শতাংশ