টাকা বা বিয়ার নয়, করোনার টিকা নিলেই পুরস্কার বন্দুক!

টাকা বা বিয়ার নয়, করোনার টিকা নিলেই পুরস্কার বন্দুক!
করোনা মহামারি প্রতিরোধে টিকা নিলেই হাতে আসতে পারে উপহার। এমন উদ্যোগ বিশ্বের অনেক দেশেই নেওয়া হচ্ছে। কোথাও টিকা নিলে দেওয়া হয় নগদ টাকা। কোথাও বা দেওয়া হয় মদ্যপনীয় বিয়ার। থাইল্যান্ডে তো আবার করোনা টিকা নিলেই পুরস্কার হিসাবে গরু দেওয়া হবে বলেও ঘোষণা করা হয়েছে।

কিন্তু মানুষকে টিকা দিতে উৎসাহী করে তুলতে এবার অভিনব এবং সাহসী পন্থা বেছে নিয়েছে যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়া অঙ্গরাজ্যের সরকার। সরকারের সিদ্ধান্ত, এবার সেখানকার মানুষ টিকা নিলেই পুরস্কার হিসেবে পেতে পারেন বন্দুক!

এ আবার কেমন উপহার! টিকা নেওয়া সকল ব্যক্তিই কি পাবেন বন্দুক? নাকি আছে অন্য কোনো নিয়মকানুন? সংবাদমাধ্যমগুলো বলছে, মার্কিন অঙ্গরাজ্য ওয়েস্ট ভার্জিনিয়ার সরকার টিকার সঙ্গে সঙ্গে এক লটারির ব্যবস্থা করেছে। এই লটারিতে জিতলে মিলতে পারে পিকআপ ট্রাক, শিকারের জন্য বন্দুক এবং শটগান।

কারা এই লটারিতে অংশগ্রহণ করতে পারবেন? জানানো হয়েছে, অঙ্গরাজ্যের নাগরিকরা এক ডোজ করোনা টিকা নিলেই এই লটারিতে অংশগ্রহণ করতে পারবেন। ২০ জুন থেকে ৪ আগস্ট সময়ের মধ্যে যারা টিকা নেবেন; তারাই মূলত অংশগ্রহণ করতে পারবেন এই লটারিতে। তাদের মধ্যেই কেউ হয়তো জিতে নেবেন পিকআপ ট্রাক, বন্দুক কিংবা মোটা অংকের টাকা।

লটারিতে ট্রাক, রাইফেল, শটগানের পাশাপাশি ১৫ লাখ মার্কিন ডলারের আর্থিক পুরস্কারেরও ঘোষণা করেছে সরকার। দ্বিতীয় পুরস্কার হিসাবে রয়েছে ৫ লাখ মার্কিন ডলার।

এছাড়া ১৬ থেকে ৩৫ বছর বয়সী টিকা গ্রহীতাদের জন্যও রয়েছে বিশেষ উপহার। তারা প্রত্যেকেই ওয়েস্ট ভার্জিনিয়া সরকারের পক্ষ থেকে পাবেন ১০০ ডলারের সেভিংস বন্ড অথবা গিফট কার্ড। তবে তার আগে তাদের টিকার দু’টি ডোজই নিতে হবে।

অবশ্য এ ধরনের উদ্যোগ এটাই প্রথম নয়। টিকা নেওয়ার জন্য এর আগেও মানুষকে উৎসাহিত করতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গায় একাধিক পদক্ষেপ গ্রহণ করার উদাহরণ রয়েছে। সেক্ষেত্রে কেউ পুরস্কার হিসাবে দিয়েছে মিলিয়ন ডলারের লটারি, কেউ বা দিয়েছে শিক্ষাবৃত্তি।

কোনো কোনো অঙ্গরাজ্যের সরকার তো আবার বিয়ারও বিতরণ করেছে। আগামী ৪ জুলায় যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগেই মোট জনগোষ্ঠীর ৭০ শতাংশকে করোনা টিকা দেওয়ার যে লক্ষ্য নিয়েছে বাইডেন প্রশাসন, তাতে সফল হওয়ার তাগিদ থেকেই তার প্রশাসন এমন পদক্ষেপ নিয়েছে বলে জানাচ্ছে মার্কিন সংবাদমাধ্যমগুলো।

সেই লক্ষ্যে লোকজনকে টিকা নিতে উৎসাহী করতে বিয়ার কোম্পানি অ্যানহাইজার বুশ ও হোয়াইট হাউজ মিলে ‘টিকার বিনিময়ে বিয়ার’ এর প্রস্তাব দিচ্ছে। টিকা নিলে ২১ বছর ও এর বেশি বয়সী প্রত্যেকেই এই বিয়ার পাবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

সূত্র: এনবিসি নিউজ

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া