হংকংয়ে এক পার্কিং স্পেসের দাম ১১ কোটি টাকা

হংকংয়ে এক পার্কিং স্পেসের দাম ১১ কোটি টাকা
হংকংয়ে একটি পার্কিং স্পেস অর্থাৎ গাড়ি রাখার জন্য নির্ধারিত স্থান এক দশমিক ৩ মিলিয়ন মার্কিন ডলারে বিক্রি হয়েছে। এর মধ্য দিয়ে পার্কিং স্পেস বিক্রির রেকর্ড হয়েছে পৃথিবীতে। বাংলাদেশে মুদ্রায় যার দাম ১১ কোটি টাকার বেশি। বিবিসি শুক্রবার খবরটি জানিয়েছে।

চীনের আধাস্বায়ত্তশাসিত অঞ্চল ও বিশ্ব বাণিজ্যের কেন্দ্র হিসেবে পরিচিত হংকংয়ের বিলাসবহুল দ্য পিক আবাসিক এলাকায় বিক্রি হওয়া কয়েকটি পার্কিং স্পেসের মধ্যে এটিও একটি ছিল বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্টসহ হংকংয়ের স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

রেকর্ড গড়া পার্কিং স্পেসটি বিক্রি করেছে মাউন্ট নিকোলসন ডেভেলপমেন্ট কোম্পানি। শহরের ভিক্টোরিয়া হারবারের যে অংশের স্পেসটি বিক্রি হয়েছে সেখানে রয়েছে এশিয়ার সবচেয়ে দামী কয়েকটি বাড়ি। বিলাসবহুল হওয়ায় সেখানকার পার্কিং স্পেসের দাম অনেক বেশি।

হংকং হলো একটি নগরাঞ্চল। বিলাসবহুল জীবন আর জায়গার সংকুলান না হওয়ায় সেখানে বসবাস থেকে গাড়ি রাখার জন্যও চড়া মূল্য পরিশোধ করতে হয়। তাইতো বিশ্ব বাণিজ্যের এই কেন্দ্রটি পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল জীবন যাপনের তালিকায় প্রায়ই শীর্ষে থাকে।

যুক্তরাষ্ট্রের দৈনিক ব্লুমবার্গ জানাচ্ছে, এর আগে হংকংয়ে পার্কিং স্পেস বিক্রির রেকর্ড হয়েছিল ২০১৯ সালে। ওই বছর ৯ লাখ ৮০ হাজার ডলার পর্যন্ত দাম ওঠার পর একটি পার্কি স্পেস বিক্রি হয়েছিল। বাংলাদেশি মুদ্রায় যা ছিল আট কোটি ৩০ লাখ টাকার সমান।

রেকর্ড মূল্যে পার্কিং স্পেসটি বিক্রির পর বিবিসি বিক্রেতা প্রতিষ্ঠানটির সঙ্গে যোগাযোগ করেও এখনো কোনো সাড়া পায়নি। উল্লেখ্য, দ্য পিক নামে বিলাসবহুল ওই আবাসিক এলাকায় একটি বাড়ির মাসিক ভাড়া ২ লাখ ১০ হাজার ডলার বা ১ কোটি ৭৭ লাখ টাকার বেশি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া