বুর্জ খলিফায় আলোয় আলোয় 'স্টে হোম, স্টে সেফ'

বুর্জ খলিফায় আলোয় আলোয় 'স্টে হোম, স্টে সেফ'
গোটা বিশ্বে এখন একটাই বার্তা। ঘরে থাকুন। নিরাপদ থাকুন। সামাজিক দূরত্ব বজায় রাখুন। না হলে ভাঙা যাবে না নভেল করোনা ভাইরাসের অভিঘাতের শৃঙ্খল।
দেশে দেশে শহরে শহরে তাই 'লক ডাউন'। তবু বহু জায়গায় দেখা যাচ্ছে, পরিস্থিতির গুরুত্ব না বুঝে অনেকে প্রায় অকারণেই পথে ঘাটে বেরিয়ে, ছোট বড় জমায়েত করে 'সোশ্যাল ডিস্ট্যান্সিং' বা সামাজিক দূরত্ব বজায় রাখার মূল উদ্দেশ্যটাকেই জলাঞ্জলি দিচ্ছেন। দুনিয়ার সব চেয়ে উঁচু বাড়ি, দুবাইয়ের বুরজ খলিফা তাই আলোক সজ্জায় বার্তা দিচ্ছে, 'স্টে হোম, স্টে সেফ'।
সংযুক্ত আরব আমিরাতের প্রশাসনও সাফ জানিয়ে দিয়েছে, খাবার দাবার বা ওষুধ জোগাড় করতে বা অত্যাবশ্যক কোনও কাজে বাড়ি থেকে বেরোনো যাবে, না হলে নয়। দেশের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় আর বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ কড়া ভাষায় জানিয়ে দিয়েছে, নিজেদের নিরাপত্তার কারণেই সামাজিক মেলামেশা বা ভিড় এড়িয়ে চলুন। আপাতত দু'সপ্তাহের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে সব বাণিজ্যিক প্রতিষ্ঠান, শপিং মল, এমন কী মাছ মাংস শাক সবজির বিশাল খোলা বাজারগুলি।
মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। জেল ও জরিমানাও হতে পারে। আরও বলা হয়েছে, করোনা ভাইরাস সংক্রান্ত যাবতীয় খবর যেন সরকারের ওয়েবসাইট থেকেই দেখা হয়। গুজব যেন কেউ না ছড়ায় এবং গুজবে কান না দেয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া