বর্ণবাদ নির্মূলের প্রতিশ্রুতি দিলেন বাইডেন

বর্ণবাদ নির্মূলের প্রতিশ্রুতি দিলেন বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্র থেকে বর্ণবাদ নির্মূল করার লক্ষ্যে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন। প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যের তুলসা শহরে ভয়াবহ গণহত্যার শততম বার্ষিকী উপলক্ষে 'গ্রিনউড কালচারাল সেন্টার' তিনি এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

মঙ্গলবার (১ জুন) ১০০ বছর আগে ঘটে যাওয়া তিন শতাধিক কৃষ্ণাঙ্গ হত্যার তীব্র নিন্দা ও নিহতদের প্রতি শ্রদ্ধা জানান। এ ছাড়াও এটিকে আমেরিকার ইতিহাসে ‘বর্ণবাদের কালো অধ্যায়’ বলে আখ্যায়িত করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ১০০ বছর হয়ে ধরে আমেরিকার এই জাতিগত সহিংসতার ঘটনা চাপা পড়ে আছে। তবে এখন আর এটি চাপা থাকবে না। তুলসায় কৃষ্ণাঙ্গদের জন্য যতটুকু করা সম্ভব, আমরা করব।

গ্রিনউড সম্প্রদায় ও ব্ল্যাক ওয়াল স্ট্রিটের উত্তরাধিকারীদের সম্মান জানিয়ে তিনি বলেন, ঘৃণা কখনও শেষ হয়ে যায় না, এটি মনের গভীরে সুপ্ত অবস্থায় থাকে। একে প্রশ্রয় দেওয়া উচিত না।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ঘটে যাওয়া জঘন্যতম গণহত্যার এ দিনটিকে স্বীকৃতি দেওয়া প্রথম প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে বর্ণবাদের বিরুদ্ধে শুরু থেকেই সোচ্চার বাইডেন প্রশাসন।

বর্ণবাদ বৈষম্যের কারণে ১৯২১ সালের ৩১ মে ও ১ জুন গ্রিনউডের তুলসা শহরের বাসিন্দাদের ওপর গণহত্যা চালানো হয়েছিল।-ক্যালিফোর্নিয়া টাইমস

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া