সিনোভ্যাকের টিকা র অনুমোদন দিল ডব্লিওএইচও

সিনোভ্যাকের টিকা র অনুমোদন দিল ডব্লিওএইচও
করোনাভাইরাস মহামারি মোকাবিলায় চীনের সিনোভ্যাকের তৈরি টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার (১ জুন) জাতিসংঘের স্বাস্থ্যবিষয়ক এই সংস্থাটি চীনের দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে সিনোভ্যাকের টিকার দেয়।

ডব্লিউএইচও চীনের সিনোভ্যাকের তৈরি দুই ডোজের কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদন মঙ্গলবার দিলেও বিশ্বের বেশ কয়েকটি দেশে আগে থেকেই এর প্রয়োগ শুরু হয়েছে।

এক বিবৃতিতে ডব্লিউএইচও বলেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আজ জরুরি ব্যবহারের জন্য কোভিড-১৯ এর সিনোভ্যাক-করোনাভ্যাক ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে।

চীনের দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে সিনোভ্যাকের করোনাভ্যাক জরুরি ব্যবহারে ডব্লিউএইচওর সবুজ সংকেতে বিশ্বের বিভিন্ন দেশ, ভ্যাকসিন তৈরিতে বিনিয়োগকারী, বিভিন্ন সংস্থা এবং সম্প্রদায় আশ্বস্ত হয়েছে। আন্তর্জাতিক সুরক্ষা, কার্যকারিতা এবং উৎপাদনের মানদণ্ড পূরণ করায় ডব্লিউএইচও এই ভ্যাকসিনটির অনুমোদন দিয়েছে।

এর আগে, গত মাসে চীনের প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে সিনোফার্মের টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায়। এছাড়াও এখন পর্যন্ত ফাইজার/বায়োএনটেক, মডার্না, জনসন অ্যান্ড জনসন এবং ভারত, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপীয় ইউনিয়নে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া