সরকার কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে: শিক্ষা মন্ত্রী

সরকার কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে: শিক্ষা মন্ত্রী
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চ্যালেঞ্জ মোকাবেলাসহ জাতীয় সক্ষমতা অর্জনে সরকার কারিগরি শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। মন্ত্রী বলেন,

দেশে বর্তমানে কর্মক্ষম জনগোষ্ঠীর যে প্রাচুর্য রয়েছে তার সুবিধাকে কাজে লাগাতে হলে কারিগরি ধারার শিক্ষকদের আরো যোগ্য ও দক্ষ করে তুলতে হবে।

কারিগরি শিক্ষা অধিদফতর কর্তৃক কারিগরি শিক্ষকদের দুই মাস ব্যাপী ব্যবহারিক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন ।

ডা. দীপু মনি বলেন সরকার দেশের সার্বিক উন্নয়নের জন্য শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী জনাব মহিবুল হাসান চৌধুরী। শিল্প মালিকরা যাতে কারিগরি শিক্ষার্থীদের সম্মানী প্রদান পূর্বক হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করে এমন আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানব পূজিঁ সৃষ্টির লক্ষ্যে ড. কুদরত ই খোদকে প্রধান করে শিক্ষা কমিশন গঠন করেন। এ কমিশনের বৈশিষ্ট্য ছিলো দক্ষতা নির্ভর শিক্ষা।

মহিবুল হাসান চৌধুরী বলেন, বিশ্বে যেসব দেশ দ্রুত উন্নতি অর্জন করেছে তারা সবাই বাস্তবমূখী শিক্ষা ব্যবস্থা প্রণয়ন করেছে। উপমন্ত্রী বলেন বর্তমানে পলিটেকনিক সমূহের ল্যাবরেটরি অনেক আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব জনাব মোঃ আমিনুল ইসলাম খান। তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে প্রশিক্ষক ও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের জ্ঞান ও দক্ষতা যুগোপযোগী করতে হবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ঢাবির সাবেক শিক্ষার্থীকে গুলি করে হত্যা
এসএসসির আগেই শিক্ষক নিবন্ধনের পরীক্ষা
নিয়োগ দেবে ইসলামী ব্যাংক, ৩৬ বছরেও আবেদনের সুযোগ
প্রাথমিকে বাৎসরিক ছুটি বাড়িয়ে নতুন তালিকা প্রকাশ
এইচএসসি পাসে চাকরি দেবে আগোরা
নতুন শিক্ষাক্রমে শিক্ষা হবে আনন্দময়
আজ ৪৬তম বিসিএসের আবেদনের শেষ সময়
থার্টি ফার্স্ট নাইটে ঢাবিতে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা
আইআইএবি’র এজিএমে বোর্ড অব গভর্নরসের ১০ সদস্য নির্বাচিত
বসুন্ধরা গ্রুপে চাকরি, আবেদন শেষ ৫ জানুয়ারি