আইডিআরএ’র চাকরি প্রবিধানমালা চূড়ান্ত

আইডিআরএ’র চাকরি প্রবিধানমালা চূড়ান্ত
পরিচালক ও নির্বাহী পরিচালক পদে কেবল উপ-সচিব ও যুগ্ম-সচিবদের নিয়োগের বিধান রেখে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র জন্য চাকরি প্রবিধানমালা চূড়ান্ত করেছে সরকার। গত ১২ এপ্রিল ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্মচারী চাকরি প্রবিধানমালা, ২০২১’ নামে এটি গেজেট আকারে প্রকাশ করা হয়।

প্রবিধানমালাটি কর্তৃপক্ষের সকল সার্বক্ষণিক কর্মচারীর জন্য প্রযোজ্য হবে। সরকার বা স্থানীয় কর্তৃপক্ষ হতে প্রেষণে নিয়োজিত অথবা চুক্তি বা খণ্ডকালীন ভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের ক্ষেত্রে এ বিধিমালা প্রযোজ্য হবে না। তবে এ বিধিমালার কোন কিছু প্রযোজ্য বলে কারো চাকরির শর্তে স্পষ্টভাবে উল্লেখ থাকলে এটা প্রযোজ্য হবে।

নতুন এই প্রবিধানমালা অনুসারে, তিনটি পদ্ধতিতে জনবল নিয়োগ করতে পারবে আইডিআরএ। নিয়োগ পদ্ধতিগুলোর মধ্যে রয়েছে- সরাসরি নিয়োগ, পদোন্নতির মাধ্যমে নিয়োগ এবং প্রষণে বদলির মাধ্যমে নিয়োগ। সরাসরি বা পদোন্নতির মাধ্যমে নিয়োগদানের ক্ষেত্রে সুপারিশ প্রদানের উদ্দেশ্যে কর্তৃপক্ষ এক বা একাধিক বাছাই কমিটি গঠন করতে পারবে।

প্রবিধানমালা অনুযায়ী কর্তৃপক্ষে ১৩টি পদে কর্মচারী নিয়োগ করা যাবে। পদগুলো হলো- নির্বাহী পরিচালক, পরিচালক, প্রোগ্রামার, উপ-পরিচালক, সহকারী পরিচালক, স্টাফ অফিসার, নেটওয়ার্ক এডমিনিস্ট্রেটর, কর্মকর্তা, প্রোগ্রামার অপারেটর, কম্পিউটার অপারেটর, চেয়ারম্যান ও সদস্যগণের সহকারী, ডাটা এন্ট্রি বা কন্ট্রোল অপারেটর এবং ড্রাইভার।

কর্তৃপক্ষের এই ১৩ পদের মধ্যে নির্বাহী পরিচালক পদে প্রেষণে নিয়োগের ক্ষেত্রে কেবল সরকারের যুগ্ম সচিব এবং পদোন্নতির ক্ষেত্রে পরিচালক পদে অন্যূন ৫ বছর চাকরির অভিজ্ঞতা প্রয়োজন। অন্যদিকে পরিচালক পদে প্রেষণে নিয়োগের ক্ষেত্রে কেবল সরকারের উপ-সচিব এবং পদোন্নতির ক্ষেত্রে উপ-পরিচালক পদে অন্যূন ১০ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

অন্য পদগুলোতে সরাসরি, পদোন্নতি ও প্রেষণে বদলির মাধ্যমে নিয়োগ দেয়া যাবে। এক্ষেত্রে উপ-পরিচালক পদের বয়সসীমা ৪০ বছর এবং নিচের পদগুলোর ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর নির্ধারণ করা হয়েছে। এ ছাড়াও প্রোগ্রামার, কম্পিউটার অপারেটর ও কন্ট্রোল অপারেটরের ক্ষেত্রে সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনাল নিয়োগ বিধিমালা, ২০১৯ কার্যকর হবে।

কর্তৃপক্ষে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের লঘু অপরাধের ক্ষেত্রে তিরস্কার, পদোন্নতি স্থগিত, জরিমানা ছাড়াও গুরু দণ্ডের ক্ষেত্রে নিম্ন পদ বা নিম্ন বেতন স্কেলে অবনমিতকরণ, আর্থিক ক্ষতিপূরণ আদায়, বাধ্যতামূলক অবসর, চাকরি থেকে অপসারণ এবং বরখাস্তের বিধান রাখা হয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্মচারী চাকরি প্রবিধানমালা, ২০২১ -এ।

উল্লেখ্য, ২০১০ সালের ১৮ মার্চ বীমা আইন ১৯৩৮ রহিত করে বীমা আইন ২০১০ প্রণয়ন করে সরকার। একই সাথে বীমা অধিদপ্তর বিলুপ্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন ২০১০ জারির মাধ্যমে ২০১১ সালের ২৬ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের আওতায় গঠন করা হয় আইডিআরএ। তবে ২০১১ সালে আইডিআরএ গঠন হলেও সাংগঠনিক কাঠামোর আদেশ জারি করা হয় ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স