জাহাজে আগুন, অ্যাসিড বৃষ্টির শঙ্কা শ্রীলঙ্কায়

জাহাজে আগুন, অ্যাসিড বৃষ্টির শঙ্কা শ্রীলঙ্কায়
শ্রীলঙ্কার উপকূলে রাসায়নিকবোঝাই সিঙ্গাপুরের একটি জাহাজে অগ্নিকাণ্ডের পর দেশটিতে অ্যাসিড বৃষ্টির শঙ্কা তৈরি হয়েছে। অ্যাসিড বৃষ্টির সতর্কতা জারি করেছে দেশটির পরিবেশ দফতর। সরকারি সূত্রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এই খবর জানিয়েছে।

গত সপ্তাহে কার্গো জাহাজটিতে অগ্নিকাণ্ডের ঘটনায় নাইট্রোজেন ডাইঅক্সাইড নিঃসরণে শ্রীলঙ্কায় অল্প মাত্রায় এসিড বৃষ্টির এই আশঙ্কা দেখা দিয়েছে। কলম্বো উপকূলের অদূরে জাহাজটিতে আগুন লাগার ঘটনায় দুর্যোগ থেকে দেশবাসীকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন অনুাযায়ী কলম্বো উপকূল থেকে সাড়ে ৯ নটিক্যাল মাইল দূরে অগ্নিকাণ্ডের শিকার জাহাজ এমভি এক্সপ্রেস পার্ল ভারতের গুজরাট রাজ্যের হাজিরা বন্দর থেকে প্রসাধনী তৈরির উপকরণ ও রাসায়নিক নিয়ে কলম্বো যাচ্ছিল।

এছাড়াও জাহাজের ট্যাঙ্কে ৩২৫ মেট্রিক টন জ্বালানি ছিল। এক হাজার ৪৮৬টি পাত্রে রাখা ছিল প্রায় ২৫ টন নাইট্রোজেন ডাইঅক্সাইড।

আগুন এবং ধোঁয়ার সঙ্গে নির্গত নাইট্রোজেন ডাইঅক্সাইড থেকে অ্যাসিড বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার সামুদ্রিক পরিবেশ সুরক্ষা কোম্পানির প্রধান দর্শনী লাহান্ডাপুরা। বিশেষত উপকূল এলাকায় বসবাসকারী মানুষকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

জাহাজটিতে মোট ২৫ জন ক্রু সদস্য ছিল। তাদের মধ্যে অনেকে ভারত, চীন, ফিলিপাইন ও রাশিয়ার নাগরিক। তবে আগুনের সতর্কতা পাওয়ার পরই গত মঙ্গলবার জাহাজটির সব ক্রু সদস্যদের নিরাপদে উদ্ধার করেছে দেশটির কর্তৃপক্ষ।

https://twitter.com/mil_scot/status/1397246456038363136?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%5Etweetembed%7Ctwterm%5E1397246456038363136%7Ctwgr%5E%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F%2Fwww.dhakapost.com%2Finternational%2F34824

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া