বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র

বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র
বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ইউরোপের একটি ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং ভিন্নমতাবলম্বী এক সাংবাদিককে গ্রেফতার করায় যুক্তরাষ্ট্র এমন পদক্ষেপ নিতে যাচ্ছে বলে হোয়াইট হাউস শুক্রবার জানিয়েছে। এদিকে এই ইস্যুতে বেলারুশের পক্ষে অবস্থান নিয়েছে রাশিয়া।

বার্তা সংস্থা এএফপি ও সংবাদ মাধ্যম আল জাজিরা'র বরাতে জানা যায়, শান্তিমূলক বিভিন্ন পদক্ষেপের কথা উলে­খ করে দেওয়া এক বিবৃতিতে মার্কিন প্রেস সেক্রেটারি জেন পিসাকি বলেন, গত ২৩ মে রিয়ানাইর ফ্লাইটের গতিপথ পরিবর্তন এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী সাংবাদিক ও সক্রিয় মানবাধিকার কর্মী রোমান প্রতাসাভিচকে গ্রেফকার করা আন্তর্জাতিক আইনের সরাসরি লঙ্ঘন।’

সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেলারুশের বিরুদ্ধে ইতোমধ্যে আরো বিভিন্ন পদক্ষেপ ঘোষণা করা হয়েছে উলে­খ করে ওয়াশিংটন জানায়, দেশটির প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো সরকারের গুরুত্বপূর্ণ সদস্যদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের একটি তালিকা তৈরি করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সাথে যুক্তরাষ্ট্র কাজ করছে। বেলারুশের সরকারি মালিকানাধীন ৯টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আগামী ৩ জুন থেকে কার্যকর করা হবে।

রাশিয়া বেলারুশের সবচেয়ে বড় মিত্রদেশ। শুক্রবার কৃষ্ণ-সাগরের অবকাশ কেন্দ্র সোচিতে বেলারুশের প্রেসিডেন্ট অ্যালেক্সান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠক হয়েছে।এই বৈঠকে পুতিন বেলারুশের পক্ষে তার সমর্থনের কথা জানিয়েছে। ভিন্নমতাবলম্বী সাংবাদিককে গ্রেপ্তারের ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে পুতিন-লুকাশেঙ্কোর মধ্যে এ বৈঠক হলো।

এর আগে ইউরোপের বিমান সংস্থাগুলোকে বেলারুশের আকাশ বয়কট করে চলার আহবান জানিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) একেবারেই দায়িত্বজ্ঞানহীন কাজ করেছে বলে নিন্দা জানিয়েছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা বলেছেন, যাত্রীদের নিরাপত্তা ঝুঁকিতে পড়েছে। বেলারুশের আকাশসীমা এড়িয়ে মস্কো যাওয়ার পরিকল্পনা করা ইউরোপের দুটি এয়ারলাইন্সের ফ্লাইট আটকে দিয়েছে রাশিয়া। এয়ার ফ্রান্স ও অস্ট্রিয়ান এয়ারলাইন্সের পাঠানো ফ্লাইটগুলোর যাত্রাপথ পরিকল্পনা রাশিয়া প্রত্যাখ্যান করায় এয়ারলাইন্স দুটিকে শেষ পর্যন্ত তাদের ফ্লাইট বাতিল করতে হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন