১১ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি

১১ দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করল সৌদি
করোনাভাইরাসের প্রকোপ কমে আসায় ১১টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে সৌদি আরব। আগামী রোববার থেকে এসব দেশের ভ্রমণকারীরা বিনাবাধায় সৌদিতে প্রবেশ করতে পারবেন। তবে সেখানে পৌঁছে সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে।

শনিবার (২৯ মে) সৌদির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ এ তথ্য নিশ্চিত করেছে।

ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা দেশগুলো হচ্ছে সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স ও জাপান। করোনাভাইরাস মহামারির কারণে এসব দেশকে ভ্রমণের লাল তালিকায় অন্তর্ভুক্ত করেছিল সৌদি আরব।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, এই ১১টি দেশ থেকে ভ্রমণকারীরা সৌদি আরবে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই সাতদিনের কোয়ারেন্টাইন শুরু হবে। সপ্তমদিনে তাদের বাধ্যতামূলকভাবে পিসিআর টেস্ট করাতে হবে। টেস্টের ফলাফল নেগেটিভ হলেই পরের দিন বাইরে বেরোনোর অনুমতি দেয়া হবে।

এর আগে, গত ১৭ মে থেকে আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে সৌদি আরব। তবে এর পরপরই বিনাঅনুমতিতে ভারতসহ ১৩টি দেশ ভ্রমণে নাগরিকদের সতর্ক করে সৌদি কর্তৃপক্ষ। এর জন্য অবশ্য ওইসব দেশে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতার কারণ দেখানো হয়েছে।

এদিকে, করোনাভাইরাস মহামারির কারণে চলা ভ্রমণ নিষেধাজ্ঞার মুখে বিভিন্ন দেশে আটকে পড়া প্রবাসীদের ইকামার (বসবাসের অনুমতি) মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছে সৌদি আরব। এর সঙ্গে এক্সিট ও রিএন্ট্রি ভিসাসহ ভিজিট ভিসার মেয়াদ সম্পূর্ণ বিনাখরচে আগামী ২ জুন পর্যন্ত বাড়ানোর সুযোগ দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি।

এসপিএ জানিয়েছে, সৌদির ইমিগ্রেশন কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, ভিসার মেয়ার বৃদ্ধির প্রক্রিয়াটি জাতীয় তথ্যকেন্দ্রের সঙ্গে সমন্বয় করে স্বয়ংক্রিয়ভাবে করা হবে। এর জন্য পাসপোর্ট অধিদফতরে (জাওয়াজাত) রিপোর্ট করার প্রয়োজন পড়বে না।

সূত্র: আরব নিউজ, সৌদি গ্যাজেট

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভিসা ছাড়াই তুরস্কে যেতে পারবেন যারা
পর্যটকদের সেন্ট মার্টিন ছাড়ার নির্দেশ
এভিয়েশন শিল্পের দ্বিগুণ প্রবৃদ্ধি হয়েছে
খৈয়াছড়া ঝরনা: কীভাবে যাবেন, কোথায় থাকবেন, খরচ কেমন
টিকিটে ১০ শতাংশ ছাড় দিচ্ছে বিমান
পর্যটনকেন্দ্রের পরিবেশ রক্ষা করতে হবে
ঢাকা-আদ্দিস আবাবার ম‌ধ্যে সরাসরি বিমান চালুর প্রস্তাব
টিকিটে ২০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে বিমান
ঢাকা-গুয়াংজু রুটে বিমানের ফ্লাইট চালু ১৪ সেপ্টেম্বর
পর্যটন দিবস উপলক্ষে চার দিনব্যাপী মেলার আয়োজন