আন্তর্জাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠানের মধ্যে প্রথম ভ্যাট নিবন্ধন পেল গুগল

আন্তর্জাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠানের মধ্যে প্রথম ভ্যাট নিবন্ধন পেল গুগল
সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল বিজনেস আইডেন্টিফিকেশন নম্বর (বিআইএন) নিয়েছে। যার ফলে ভ্যাট পরিশোধ ও ভ্যাট রিটার্ন জমা সংক্রান্ত সেবা পাবে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২৫ মে) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক কাজী মোস্তাফিজুর রহমান বলেন, ‘এনবিআর থেকে ফেসবুক, গুগল, ইউটিউব নেটফ্লিক্স ও মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রযুক্তিপ্রতিষ্ঠানকে সরাসরি এমন সুযোগ দেয়ার পর গুগলই প্রথম ভ্যাট নিবন্ধন পেল।’

এর আগে, গত এপ্রিলে সামাজিক যোগাযোগমাধ্যমের এসব প্লাটফর্মের বিজ্ঞাপন থেকে আয়ের ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে নেয়ার নির্দেশ দেয় রাজস্ব বোর্ড। এনবিআরের নির্দেশ বাস্তবায়ন করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশনা দেয় বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, ভ্যাট সেবা পেতে গুগল ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো ২০১৯ সাল থেকেই চেষ্টা করছিল। ভ্যাট আইন অনুসারে সরাসরি এ সেবা পাওয়ার বিষয়ে তাদের পক্ষ থেকে দাবি ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে বিদেশি সংস্থাগুলোকে ভ্যাটের সেবা পেতে ভ্যাট এজেন্ট নিয়োগ করতে হয়েছিল।

এ বিষয়ে সংস্থাগুলো এনবিআরকে বেশ কয়েকটি চিঠি দেয়। এতে তারা ভ্যাট দেয়ার বিষয়ে সরাসরি সেবা নিতে আগ্রহ প্রকাশ করেছিল। কিন্তু বাংলাদেশে স্থায়ী অফিস না থাকায় বিষয়টির সুরাহা হয়নি।

ভ্যাট নিবন্ধন ছাড়া ফেসবুক, গুগল, ইউটিউব ও মাইক্রোসফটের মতো আন্তর্জাতিক প্রযুক্তি সংস্থা বাংলাদেশে ব্যবসা পরিচালনা করতে পারবে না বলে জানিয়েছিল এনবিআর। সেই সিদ্ধান্ত অনুযায়ী, এসব কোম্পানিকে বাংলাদেশে অফিস স্থাপন অথবা ভ্যাট এজেন্ট নিয়োগ দেয়ার নির্দেশনা দেয়া হয়।

তাদের নিযুক্ত এজেন্টরা ব্যবসা পরিচালনা বাবদ বাংলাদেশ সরকারকে রাজস্ব দেবে। কিন্তু পরবর্তীতে ২০২০ সালের প্রথমদিকে আলাদা ভ্যাট নিবন্ধন নম্বরের আওতায় আনার বিষয়ে সিদ্ধান্ত নেয় এনবিআর। এরই ধারাবাহিকতায় চলতি বছর থেকে বিআইএন রেজিস্ট্রেশনের পেতে আবেদন করে প্রতিষ্ঠানগুলো।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

নতুন সুদহার নির্ধারণ করল বাংলাদেশ ব্যাংক
ব্যাগেজ রুলের অপব্যবহারে ধ্বংস হচ্ছে জুয়েলারি শিল্প
বছর ঘুরলেও প্রবাসী আয়ে গতি ফিরেনি
স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকড হলে যা করবেন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার
গোপন নয় ‘ইনকগনিটো’ মুড, গুগলকে ৫৪ হাজার কোটির জরিমানা
গ্রাহক সংখ্যায় দেশসেরা প্রতিষ্ঠান নগদ
বছরজুড়ে আলোচনায় খেলাপি ঋণ, সুদহার ও বিনিময়হার
প্রথম দিনেই ২ লাখের বেশি পণ্যের অর্ডার পেলো ইভ্যালি