টিকা র কল্যাণে নতুন নয় বিলিয়নিয়ার

টিকা র কল্যাণে নতুন নয় বিলিয়নিয়ার
কোভিড টিকার কল্যাণে পৃথিবীতে বিলিয়নিয়ার বা শতকোটি ডলারের মালিকের তালিকায় নতুন নয়জন যুক্ত হয়েছেন। বলা বাহুল্য, ওষুধ কোম্পানিগুলোও ফুলেফেঁপে উঠছে। মহামারির মধ্যে প্রযুক্তি কোম্পানির সঙ্গে ওষুধ কোম্পানিরও বাড়বাড়ন্ত হচ্ছে।

ধনীদের তালিকায় যাঁরা যুক্ত হয়েছেন, তাঁদের মধ্যে আছেন মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টেফান ব্যানচেল ও বায়োএনটেকের সিইও উগুর সাহিন। দুজনের সম্পদ প্রায় ৪ বিলিয়ন বা ৪০০ কোটি ডলারের মতো। পিপলস ভ্যাকসিন অ্যালয়েন্সের সূত্রে সিএনএন এ খবর দিয়েছে।

এ ছাড়া কাগজে-কলমে চীনের ক্যানসিনো বায়োলজিকসের জ্যেষ্ঠ কর্মকর্তারা এবং মডার্নার শুরুর দিকের বিনিয়োগকারীরাও ধনীদের তালিকায় যুক্ত হয়েছেন। অংশত, কোভিড টিকা বিক্রি থেকে অর্জিত মুনাফার প্রত্যাশা এবং কোম্পানির উজ্জ্বল ভবিষ্যতের প্রত্যাশায় তাঁদের এই সমৃদ্ধি।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসের পর মডার্নার শেয়ারের দাম ৭০০ শতাংশ এবং বায়োএনটেকের শেয়ারের দাম ৬০০ শতাংশ বেড়েছে। ক্যানসিনো বায়োলজিকসের শেয়ারের দাম এই সময়ে ৪৪০ শতাংশ বেড়েছে।

অধিকারকর্মীরা বলছেন, মহামারির কারণে সমাজে যে বৈষম্য বেড়ে গেছে, নতুন ধনীদের তালিকা সেই কঠিন বাস্তবতা মনে করিয়ে দেয়। নতুন এই ধনীদের সম্মিলিত সম্পদের পরিমাণ ১ হাজার ৯৩০ কোটি ডলার। এই অর্থ দিয়ে নিম্ন আয়ের দেশের ৭৮ কোটি মানুষকে ২ ডোজ টিকা দেওয়া সম্ভব।

এখন মূলত ধনী দেশগুলোর মানুষেরা টিকা পাচ্ছেন। অনেকটা কাজও হচ্ছে। কিন্তু গরিব দেশগুলো টিকা না পেলে বিশ্বের সিংহভাগ মানুষ অরক্ষিত থেকে যাবে। তাতে এই মহামারি আরও প্রলম্বিত হবে। ভাইরাসের নতুন রূপ সৃষ্টি হচ্ছে। টিকাদানে যতটুকু অগ্রগতি হয়েছে, ততটুকু আবার হুমকির মুখে পড়তে পারে।

এই পরিস্থিতিতে সমাধান হচ্ছে জনগণের টিকা নিয়ে আসা—সবাই পাবে এবং সবার নাগালের মধ্যে থাকবে এমন টিকা। এখন টিকা প্রাপ্তি নিয়ে বৈষম্য বা একধরনের জাতিবিদ্বেষ তৈরি হচ্ছে, তা সমাধানের পথ করে দিতে পারে এই সর্বজনীন টিকা।

বিশ্লেষকেরা মনে করেন, কৃত্রিমভাবে টিকার স্বল্পতা তৈরি করা হয়েছে এবং এই পরিস্থিতি এড়ানো সম্ভব। মেধাসম্পদের দাবি না থাকলে সারা বিশ্ব একসঙ্গে এই টিকা উৎপাদন করতে পারবে। তাতে এ বছরের মধ্যেই বিশ্বের ৬০ ভাগ মানুষ এবং ২০২২ সালের মধ্যে যাঁরা চান, তাঁদের সবাইকে এই টিকা দেওয়া সম্ভব ছিল, এক হিসাবে দেখা গেছে।

কিন্তু টিকার মেধাস্বত্ব ছাড়ের ব্যাপারে ধনী দেশগুলো একমত হতে পারছে না। ট্রিপসের সব সদস্য একমত হলেই কেবল এই টিকার মেধাস্বত্ব প্রত্যাহার করা সম্ভব। তা না হওয়ায় টিকার বদৌলতে নতুন ধনীর সৃষ্টি হচ্ছে। বাড়ছে বৈষম্য।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া