পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার কৌশল

পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার কৌশল
গরম মানেই আম-কাঁঠাল খাওয়ার ধুম পড়ে যায়। কাঁঠাল খেতে অনেকেই পছন্দ করেন। আবার অনেকেই কাঁঠাল দেখলে নাক শিটকায়! তবে জানেন কি, কাঁঠালের স্বাস্থ্য উপকারিতা অনেক।

বাজারে সবে পাকা কাঁঠাল উঠতে শুরু করেছে। তবে গাছ পাকা কাঁঠালের দেখা পাকা ভাগ্যের বিষয়। কারণ বেশিরভাগ কাঁঠালগুলোই কাঁচা অবস্থায় সংগ্রহ করে, তা সংরক্ষণ করে থাকেন ব্যবসায়ীরা।

বাজার থেকে পাকা কাঁঠাল কেনার সময় অনেকেই প্রতারিত হয়ে থাকেন। পাকা ভেবে কাঁচা কাঁঠাল কিনে আনার অভিজ্ঞতা সবারই কমবেশি আছে নিশ্চয়ই!

তবে কিছু কৌশল আছে, যেগুলো অনুসরণ করলে সহজেই পাকা ও মিষ্টি কাঁঠাল খুঁজে বের করতে পারবেন সহজেই। চলুন জেনে নেওয়া যাক পাকা ও মিষ্টি কাঁঠাল চেনার কৌশল-

>> প্রথমে কাঁঠালের গায়ের রং দেখুন। এটি যদি সবুজ হয় তবে পাকা নয়। কারণ পাকা কাঁঠালের রং হয় হলুদ।

>> এরপর আলতো হাতে সামান্য কাঁঠালের গায়ে চাপ দিন। যদি দেখেন সেটি শক্ত তাহলে তো পাকার প্রশ্নই উঠে না। অবশ্যই পাকা কাঁঠাল নরম হয়ে থাকে।

>> এবার পরীক্ষা করুন কাঁঠালের গন্ধ। পাকা কাঁঠাল দিয়ে মিষ্টি সুবাস বের হয়। যা পাশে থাকলেই আপনি সহজেই টের পাবেন। যদি কাঁঠাল হাতে নিয়েও কোনো গন্ধ না পান; তাহলে বুঝবেন হয়তো ফরমালিন দেওয়া আর নয়তো কাঁচা।

>> কাঁঠালটি যদি কড়া মিষ্টি গন্ধযুক্ত হয়; তাহলে বুঝবেন ভেতরের কোয়া বা কোষ সবগুলোই পাকা।

>> গাছ পাকা কাঁঠালের স্বাদ সবচেয়ে মজার। গাছপাকা কাঁঠালের গা নরম হয় ও সুঘ্রাণ ছড়ায়। এ ছাড়াও এই কাঁঠালগুলোর কোষও অনেক স্বাদের হয়।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ভরা মৌসুমে সবজির চড়া দাম
বগুড়ায় রেকর্ড পরিমাণ সরিষার চাষ
এবার রেকর্ড পরিমাণ ডিম ছেড়েছে মা ইলিশ
১০৫ কোটি টাকার খেজুর গুড় উৎপাদনের লক্ষ্য নাটোরে
বাসার ছাদে সবজি চাষের সহজ পদ্ধতি
প্রাণিসম্পদ খাতে বিনিয়োগের জন্য সরকারের নীতি অনেক সহায়ক
মুনাফা লোভীদের কারণে ইলিশের দাম বেশি
কৃষিকাজে সামাজিক মর্যাদা বেড়েছে
বাংলাদেশের মৎস্য খাতে বিনিয়োগ করতে চায় জাপান
এক কাতলা মাছের দাম ৩৮ হাজার টাকা