সোয়া লাখ শিক্ষককে বরখাস্ত করল মিয়ানমার জান্তা

সোয়া লাখ শিক্ষককে বরখাস্ত করল মিয়ানমার জান্তা
সেনা অভ্যুত্থানবিরোধী আন্দোলনে অংশ নেয়ায় সোয়া লাখেরও বেশি শিক্ষককে বরখাস্ত করেছে মিয়ানমারের জান্তা সরকার। মিয়ানমার শিক্ষক ফেডারেশনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

নতুন বছরের শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার কয়েক দিন আগেই এ পদক্ষেপ নিল দেশটির সেনা সমর্থিত সরকার। যদিও ইতোমধ্যেই অনেক শিক্ষক ও অভিভাবক অভ্যুত্থান-বিরোধীতার অংশ হিসেবে স্কুল বয়কট করছেন।

শিক্ষক ফেডারেশনের এক শিক্ষক জানিয়েছে জানিয়েছেন, মোট ১ লাখ ২৫ হাজার ৯০০ শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। জান্তা সরকারে ওয়ান্টেড লিস্টে রয়েছেন ওই শিক্ষক।

দুই বছর আগের এক হিসাব অনুযায়ী, মিয়ানমারে ৪ লাখ ৩০ হাজার শিক্ষক আছেন।

ওই শিক্ষক বলেন, ‘এই বিবৃতিগুলো আসলে জনগণকে কাজে ফেরানোর জন্য হুমকি। তারা যদি আসলেই এতজন শিক্ষককে চাকরিচ্যুত করে, পুরো ব্যবস্থা ভেঙে পড়বে।’ তিনি আরও বলেন, কাজে ফিরে গেলে তার ওপর থেকে অভিযোগ তুলে নেয়া হবে।

এ বিষয়ে জান্তা সরকারের মুখপাত্র বা শিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি। রাষ্ট্রীয় পত্রিকা গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার শিক্ষাব্যবস্থা পুনরায় চালু করতে শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছে।

অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের শিক্ষা খাতের মতো স্বাস্থ্য ও অন্যান্য সরকারি খাত এবং বেসরকারি ব্যবসাও ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে।

শিক্ষক ফেডারেশন জানায়, প্রায় সাড়ে ১৯ হাজার বিশ্ববিদ্যালয় কর্মীকেও বরখাস্ত করা হয়েছে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

পেট্রোল-ডিজেলের নতুন দাম ঘোষণা
ভিসা ছাড়াই যুক্তরাজ্যে যেতে পারবে মুসলিম ৬ দেশ
মারা গেছেন পণ্ডিত ভবানী শঙ্কর
২০২৩ এ আলোচিত বিশ্বের সেরা ১০ ঘটনা
ব্রিকসে যোগ দেবে না আর্জেন্টিনা
নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত বিশ্ববাসী
১০ টাকাতেই মিলবে বই
বিশ্বের সবচেয়ে ধনী নারী ফ্রাঁসোয়া বেটেনকোর্ট
সৌদি আরবে আরো একটি স্বর্ণের খনির সন্ধান
শক্তিশালী ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া