বর্ণিল আয়োজনে বেইজিংয়ে ‘পহেলা বৈশাখ’ উদযাপন

বর্ণিল আয়োজনে বেইজিংয়ে ‘পহেলা বৈশাখ’ উদযাপন
চীনের রাজধানী বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আজ নতুন বাংলা বছর ‘পহেলা বৈশাখ’ উদযাপন করা হয়েছে। দূতাবাস পরিবারের সদস্যরা ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর কূটনীতিকদের পাশাপাশি বেইজিংয়ে বসবাসরত প্রবাসীরা অনুষ্ঠানে যোগ দেন।

দূতাবাস প্রাঙ্গণ পাল্কি, কুঁচকির প্যাডাল, বাঁশ জাতীয় মাছ ধরার সরঞ্জাম, আল্পনা (সাদা ঐতিহ্যবাহী বাংলা পেইন্ট), রঙিন ফেস্টুন, ব্যানার দ্বারা সজ্জিত করা হয়েছে।

দূতাবাসের পরিবারের সদস্যরা ‘এসো হে বৈশাখ, এসো এসো’র কোরাস উপস্থাপন করে বাংলা নববর্ষকে স্বাগত জানান। দূতাবাসের শিশু শিল্পীরা এ উপলক্ষে লোকজ, আধুনিক ও মরমি গানে রচিত বাংলাদেশ সংস্কৃতির মোজাইক চিত্রিত করে গান এবং নৃত্য পরিবেশন করে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলেন। দূতাবসে ঐতিহ্যবাহী খাবারের মাধ্যমে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।

চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ-জামান সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে বক্তব্য দেন। তিনি বলেন, পহেলা বৈশাখ উদযাপন ছয় শতাব্দী আগে শুরু হওয়ার পর থেকে বাঙালি সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে ওঠেছে।

তিনি আরও যোগ করেন, মোঘল সম্রাট আকবর গ্রেগরিয়ান ক্যালেন্ডারের ১৫৫৬ সালে বাংলা ক্যালেন্ডার চালু করেছিলেন তত্কালীন ‘সুবাহ বাংলা’ অঞ্চলে ভূমি কর আদায়ের সময়কে সহজ করার জন্য, যার বেশিরভাগ অংশ বর্তমান বাংলাদেশের অধীনে আসে। দিনটি এখন সরকারি ছুটি।

রাষ্ট্রদূত বলেন, পহেলা বৈশাখের অবিচ্ছেদ্য অঙ্গ মঙ্গল শোভাযাত্রা। ইউনেস্কো এ দিবসকে একটি আন্তর্জাতিক স্বীকৃতি দেন। তিনি বাঙালির প্রতিটি দিনের জন্য মঙ্গল কামনা করে বলেন, নতুন বছরে সবাই শান্তি ও সমৃদ্ধি লাভ করুক।

তিনি বলেন, বর্ণ, জাতি বা ধর্ম নির্বিশেষে এই উৎসব দেশের সমস্ত জনগণকে এক করে দেয়। এটি আনন্দ এবং সম্প্রীতির উৎসব। তিনি এই সম্মেলনে যোগদানের জন্য কূটনীতিক, বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, দেশের সকল বর্ণ ও ধর্মীয় সম্প্রদায়ের জনগণ প্রতি বছর ১৪ এপ্রিল বাঙালি নববর্ষ পালন করে। এ বছর তারিখটি রমজানের মধ্যে পড়ায় দূতাবাস রোজার মাসের পরে এই অনুষ্ঠানের আয়োজন করে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

২১ বাংলাদেশি নাগরিককে সম্মাননা দিল ব্রুনাই হাইক‌মিশন
মালয়েশিয়ায় ২৫২ বাংলাদেশিসহ ৫৬৭ জন আটক
বাংলাদেশিদের ভিসা আবেদনে সময় বাড়ালো কানাডা
৩ হাজার ৩৭৫ প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশি প্রবাসী
ত্রিশ কোটি টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন নিহত দুই প্রবাসীর পরিবার
লটারিতে ৩ কোটি টাকা জিতলেন বাংলাদেশী গাড়িচালক
চীনে মহান বিজয় দিবস উদযাপন
বাংলাদেশিদের জন্য শ্রমবাজার খুলে দিলো মালদ্বীপ
মালয়েশিয়ায় একদিনে ৩ হাজার পাসপোর্ট বিতরণ