সৌদি যেতে বাধ্যতামূলক হেলথ ইনস্যুরেন্স করতে হবে প্রবাসীদের

সৌদি যেতে বাধ্যতামূলক হেলথ ইনস্যুরেন্স করতে হবে প্রবাসীদের
সৌদি যেতে এখন থেকে প্রবাসীদের বাধ্যতামূলক হেলথ ইন্সুরেন্স করতে হবে।

করোনা হলেই ইস্যুরেন্স প্রতিষ্ঠান তার চিকিৎসা ব্যয় বহন করার বিষয়ে এতে স্পষ্ট উল্লেখ থাকতে হবে। ভ্রমণসংক্রান্ত ক্ষেত্রে মিথ্যা তথ্য দিলে শাস্তি হিসেবে দেশে পাঠিয়ে দেওয়ার কোথাও বলেছে সৌদি সরকার। কেউ যদি করোনা ভাইরাস ছড়ায় তাকে ৫ বছরের জেল এবং সর্বোচ্চ ৫ লাখ সৌদি রিয়াল জরিমানা করবে দেশটির সরকার। যদি সেই ব্যক্তি প্রবাসী হয়, তবে তাকে শাস্তি দেওয়া পর সৌদি থেকে বিতাড়িত করা হবে এবং সে আর কোনোদিন সৌদি আরবে আসতে পারবেনা।

এছাড়াও ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে আরো বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছে সৌদি সরকার। এই অবস্থায় চরম বিপাকে পড়েছে বাংলাদেশ বিমানসহ সৌদি এয়ারলাইন্স। বাধ্য হয়ে বৃহস্পতিবার থেকে ২৪ মে পর্যন্ত সৌদি আরবগামী সব ফ্লাইট পরিচালনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

গত বুধবার রাত ১২টার পর এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এই সিদ্ধান্ত জানায় বিমান। এই অবস্থায় সৌদিগামী শত শত যাত্রী বিমানবন্দরে এসে চরম বিপাকে পড়েছেন। অনেকে ঢাকার বাইর থেকে এসে এখন ফ্লাইট না পেয়ে বিমানবন্দরে আটকা পড়েছেন। বিমানবন্দর সুত্রে জানাগেছে ফ্লাইট না থাকায় বৃহস্পতিবার দিনভর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কয়েক হাজার যাত্রী চরম উৎকণ্ঠায় দিন কাটাতে দেখা গেছে। যাত্রীরা বলেছেন, তাদের অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে। এখন যেতে না পারলে তারা আর সৌদি আরব ঢুকতে পারবেন না।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার সাংবাদিকদের জানান, রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সটির সৌদি কর্তৃপক্ষের হোটেল কোয়ারেনটাইনসহ বিভিন্ন শর্তারোপের কারণে পাঁচ দিনের সৌদি আরবগামী সব ফ্লাইট পরিচালনা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

২০-২৪ মে ভ্রমণের জন্য বুকিংকৃত যাত্রীদের তাদের হোটেল বুকিং ও পরবর্তী যাত্রার সময় নির্ধারণের জন্য নিকটবর্তী যেকোনো বিমান অফিসে যোগাযোগের জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে।

ঢাকা থেকে সৌদির জেদ্দা, রিয়াদ ও দাম্মার রুটে নিয়মিত ফ্লাইট পরিচালনা করে বিমান। এই সময়ে ভ্রমণের জন্য বুকিং করা যাত্রীদের তাদের হোটেল বুকিং ও পরবর্তী যাত্রার সময় নির্ধারণের জন্য নিকটবর্তী যে কোন বিমান অফিসে যোগাযোগের জন্য বিশেষ ভাবেঅনুরোধ করেছেন তাহেরা খন্দকার।

কেউ যদি করোনাভাইরাস ছড়ায় তাকে ৫ বছরের জেল এবং সর্বোচ্চ ৫ লাখ সৌদি রিয়াল জরিমানা করবে দেশটির সরকার। যদি সেই ব্যক্তি প্রবাসী হয়, তবে তাকে শাস্তি দেওয়া পর সৌদি থেকে বিতাড়িত করা হবে এবং সে আর কোনোদিন সৌদি আরবে আসতে পারবেনা।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ব্র্যাক ব্যাংক ও মেটলাইফের মধ্যে ব্যাংকাসুরেন্স চুক্তি
৩৪ ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য
কমেছে জীবন বিমার বিনিয়োগ, বেড়েছে সাধারণ বিমার
বিআইএ’র বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
ফের সোনার বাংলা ইন্স্যুরেন্সের চেয়ারপারসন শেখ কবির
মেটলাইফের বিমা সুবিধা পাবেন ক্যাল বাংলাদেশের কর্মীরা
বেস্ট সিইও'র স্বীকৃতি পেলেন ন্যাশনাল লাইফের কাজিম উদ্দিন
বিমা খাতের বড় সমস্যা কর্পোরেট গভর্নেন্সের অভাব
দুর্বল বিমা কোম্পানিকে মূলধারায় নিয়ে আসার চেষ্টা করতে হবে
যাত্রা শুরু করলো শান্তা লাইফ ইন্স্যুরেন্স