শেয়ার ব্যবসার লাইসেন্স পেয়েছে ক্রিকেটার সাকিবের মোনার্ক হোল্ডিংস

শেয়ার ব্যবসার লাইসেন্স পেয়েছে ক্রিকেটার সাকিবের মোনার্ক হোল্ডিংস
বিনিয়োগকারীদের লেনদেনের প্রতিষ্ঠান খোলার প্রাথমিক অনুমোদন পেয়েছে সাকিবের মালিকানাধীন মোনার্ক হোল্ডিংস।এর মাধ্যমে পুঁজিবাজারে ব্যবসার সঙ্গে যুক্ত হতে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রাথমিকভাবে সাকিব আল হাসানের মোনার্ক হোল্ডিংসসহ ৩০টি প্রতিষ্ঠানের ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট বা ট্রেক সনদ দেওয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্তের কথা প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে। ডিএসইর সদস্য হিসেবে এসব প্রতিষ্ঠান পুঁজিবাজারে লেনদেনের সনদ পাবে।

এর আগে গত মঙ্গলবার (১৮ মে) নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে ৩০ প্রতিষ্ঠানের একটি তালিকা ডিএসইতে পাঠানো হয়। নতুন ট্রেক ইস্যুর বিষয়ে ডিএসই গত মার্চে আগ্রহীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। তাতে আবেদনের শেষ সময় ছিল ২৬ মার্চ। এ সময়ের মধ্যে ৬৬টি প্রতিষ্ঠান আবেদন জমা দেয়। এর মধ্যে ১৫টি প্রতিষ্ঠানের আবেদন প্রয়োজনীয় কাগজপত্রের ঘাটতি ও আইনি শর্ত পূরণ না করায় প্রাথমিক বাছাইয়ে বাদ দেওয়া হয়। বাকি ৫১টি প্রতিষ্ঠানের তালিকা বিএসইসিতে পাঠানো হয়েছিল।

বিএসইসি যাচাই–বাছাই করে সেই তালিকা থেকে ৩০টির বিষয়ে সবুজ সংকেত দিয়েছে ডিএসইকে। এর মধ্যে রয়েছে সাকিবের মালিকানাধীন মোনার্ক হোল্ডিংস। ডিএসইতে প্রতিষ্ঠানটি ট্রেকের যে আবেদন জমা দিয়েছে, সেখানে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন সাকিব আল হাসান। আর ব্যবস্থাপনা পরিচালক বা এমডি হিসেবে রয়েছেন কাজী সাদিয়া হাসান। পরিচালক হিসেবে আছেন জাভেদ এ মতিন ও আবুল কালাম মাতবর।

এদিকে ক্রিকেটার সাকিব আল হাসান বর্তমানে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের শুভেচ্ছাদূত। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অন্যতম প্রচারদূত তিনি। এরই মধ্যে বিএসইসির হয়ে তিনি বেশ কিছু বিনিয়োগকারী সচেতনতা কার্যক্রম অংশ নিয়েছেন। বিজ্ঞাপনেও অংশ নিয়েছেন। বিভিন্ন টেলিভিশন ও ইউটিউবে প্রচারিত ওই বিজ্ঞাপনে সাকিব একজন ব্যবসায়ী হিসেবে শেয়ারবাজারে বিনিয়োগকারীর ভূমিকায় অভিনয় করেন। যিনি না জেনে না বুঝে শেয়ারবাজারে বিনিয়োগ করে লোকসান করেন। তাই তিনি ওই বিজ্ঞাপনে বিনিয়োগকারীদের না জেনে না বুঝে শেয়ারবাজারে বিনিয়োগ না করার পরামর্শ দেন।

এখন সেই বিনিয়োগকারীদের লেনদেনের জন্য প্রতিষ্ঠান খুলে শেয়ারবাজারের ব্যবসার সঙ্গে যুক্ত হওয়ার পথে রয়েছে সাকিব আল হাসান। সাকিবের ঘনিষ্ঠ একটি সূত্র নিশ্চিত করেছে, গত পরশু তাঁর প্রতিষ্ঠান মোনার্ক হোল্ডিংসকে নতুন ট্রেক হোল্ডার হিসেবে সনদ দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।

এখন ডিএসইর কাছে প্রয়োজনীয় কাগজপত্র ও নিরাপত্তা জামানত বা সিকিউরিটি মানি জমা দিয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করার পর চূড়ান্ত অনুমোদনের জন্য প্রতিষ্ঠানটিকে আবেদন করতে হবে। বিএসইসির চূড়ান্ত অনুমোদনের পর প্রতিষ্ঠানটি শেয়ার ব্যবসার কার্যক্রম শুরু করতে পারবে।

আর্কাইভ থেকে

আরও পড়ুন

ফু-ওয়াং সিরামিকের লভ্যাংশ অনুমোদন
এক বছরে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ২০ হাজার কোটি টাকা
ডিএসইতে মোবাইল গ্রাহক-লেনদেন দুটোই কমেছে
বছরজুড়ে পুঁজিবাজারে তালিকাভুক্তির অনুমোদন পেয়েছে ৯ কোম্পানি
পুঁজিবাজারে লেনদেন বন্ধ আজ
বছরের ব্যবধানে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ৪০ শতাংশ
রবিবার পুঁজিবাজার বন্ধ থাকলেও চলবে দাপ্তরিক কার্যক্রম
লোকসানে ৮ খাতের বিনিয়োগকারীরা
সাপ্তাহিক রিটার্নে মুনাফায় ১০ খাতের বিনিয়োগকারীরা
খাতভিত্তিক লেনদেনের শীর্ষে প্রকৌশল খাত